ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডেনমার্কে বাংলাদেশি ১৪ কোম্পানির বিটুবি ম্যাচমেকিং

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
ডেনমার্কে বাংলাদেশি ১৪ কোম্পানির বিটুবি ম্যাচমেকিং ছবি : সংগৃহীত

নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড (এনটিএফ)-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায়  সম্প্রতি ডেনমার্কে বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি)  আয়োজনে এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই)  সহযোগিতায় আয়োজিত এ প্রোগ্রামে বাংলাদেশি ১৪টি আইটি ও আইটিইএস কোম্পানি অংশ নেয়।



বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি ম্যাচমেকিং প্রোগ্রামে বেসিস এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন।

এ বিষয়ে বেসিস সহ-সভাপতি বলেন, বেসিস ও ডিসিসিআই এর সহযোগিতায় ২০১১ সাল থেকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা খাতের উন্নয়নে এনটিএফ প্রকল্প কাজ করে যাচ্ছে। বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার রফতানি বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ সম্ভাবনা বাড়ানোই এই আয়োজনের মূল লক্ষ্য। এর মাধ্যমে অসংখ্য যুবকর্মসংস্থান, বিশেষ করে নারীদের তথ্যপ্রযুক্তিতে কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, আগামী বছরের প্রথম দিকে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিসের যৌথ আয়োজনে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫-তে একই ধরণের বিটুবি প্রোগ্রামে যুক্তরাজ্য, ডেনমার্ক ও নেদারল্যান্ড থেকে প্রতিনিধিদল পাঠানোর পরিকল্পনা নিয়েছে আইটিসি। আগামী ৩ ডিসেম্বর নেদারল্যান্ডসের আমস্টারডামে একই ধরণের বিটুবি ম্যাচমেকিং প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পটির আর্থিক সহায়তা দিচ্ছে নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিবিআই।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।