ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রবি’র পৃষ্ঠপোষকতায় তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
রবি’র পৃষ্ঠপোষকতায় তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ছবি : শোয়েব মিথুন /বাংলানিউজটোয়েন্টি.কম

ঢাকা: বেসরকারি মোবাইল ফোন অপারেটর ‘রবি অজিয়াটা’র পৃষ্ঠপোষকতায় ‘ডেফোডিল ইন্টারনেশনাল ইউনিভার্সিটি’র স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৭তম কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন।

রাজধানী ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় বেসরকারি এ বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে ‘ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারস (আইইইই)’-এর আয়োজনে আগামী ২২ ও ২৩ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।



শনিবার (২৯ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় রাজধানীর স্টার্টআপ রেস্টুরেন্টে অনুষ্ঠিত এক সংবাদ সাম্মেলন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাবি অজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, রবি ছাড়াও সম্মেলনের পৃষ্ঠপোষক হিসেবে থাকছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।

দু’দিনব্যাপী অনুষ্ঠিতব্য এ সম্মেলনে চিফ পেট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন, বিশ্ববিদ্যালয়েটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান। উপদেষ্টা কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম লুৎফর রহমান। আর সম্মেলনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন।

১৭তম কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক এ সম্মেলনে এবারের প্রতিপাদ্য ‘আইসিসিআইটি ফর ইনোভেশন। বিশ্বের বেশ কিছু বিশ্ববিদ্যালয় এ সম্মেলনে অংশীদার হিসেবে সক্রিয় ভূমিকা পালন করবে।

সম্মেলনের একাডেমিক পার্টনারের পাশাপাশি ইন্ডাস্ট্রি পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বিএএসআইএস), সিটিও ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ ইলেক্ট্রনিক সোসাইটি এবং বাংলাদেশ ওমেন ইন আইটি ইন্ডাস্ট্রি।

সংবাদ সম্মেলন থেকে আরো জানানো হয়, বিশ্বের ২৮টি দেশ থেকে মোট ৩ হাজার ৬৭টি মৌলিক গবেষণাপত্র জমা পড়েছে। বাংলাদেশ ছাড়াও আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, ফিজি, চীন, মালয়েশিয়ার প্রায় শতাধিক নিরীক্ষক এ সব গবেষণাপত্র পুনঃনিরিক্ষণ করেছেন।

আগামী ২২ ডিসেম্বর সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সরকারের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, আইসিটি ডিভিশনের সচিব শ্যাম সুন্দর শিকদার।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, এবারের সম্মেলনে ড. ফাতেমা রশিদের নামে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে। সম্মেলনের আয়োজক ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের ‘ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারস (আইইইই) ও বেস্ট পেপার এওয়ার্ড প্রদান করবে। এছাড়া সম্মেলনে মৌখিক উপস্থাপনার ওপর ভিত্তি করে আরো একটি বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, অনুষ্ঠিতব্য সম্মেলনের উপদেষ্টা পরিষদের প্রধান উপদেষ্টা লুৎফর রহমান, উপ-উপাচার্য ড. এম গোলাম রহমান, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডিন ড. এস এম মাহবুবুল হক মজুমদার এবং ড. সৈয়দ আকতার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪, আপডেট ১৫৫৬

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।