ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুকের লোকেশন-বেজড ‘প্লেস টিপস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৫
ফেসবুকের লোকেশন-বেজড ‘প্লেস টিপস’

স্থান সম্পর্কিত তথ্য দেবে ফেসবুকের ‘প্লেস টিপস’। যদিও এটি নিউজ নয়, তবুও লোকেশন-বেজড এই সফটওয়্যারটি ফেসবুক নিউজফিডের মধ্যে যুক্ত।



সোশ্যাল জায়ান্টের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছে অনেকেই। কারণ ‘প্লেস টিপস’ অ্যাপটি সব পর্যায়ের ব্যবহারকারীদের কথা ভেবেই তৈরি করা হয়েছে।

শুক্রবার অ্যাপটি প্রকাশিত হয়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কিছু নিয়ম অনুযায়ী আইওএস প্লাটফর্মের ব্যবহারকারীরা সুবিধাটি নিতে পারছে।

প্লেস টিপস নিয়ে প্রকাশিত প্রতিবেদনের অন্যান্য তথ্য, এটি স্থান অনুযায়ী যথাযথভাবে কাজ করে এবং স্মার্টফোন ব্যবহারকারীদের ফেসবুক অ্যাপের নিউজ ফিডে মুহূর্তেই তা প্রদর্শিত হয়। এছাড়া ব্যবহারকারী যে মুহূর্তে কোনো বিশেষ বা গুরুত্বপূর্ণ স্থান দিয়ে হেটে বা পার হতে লাগবে অ্যাপটি তা শনাক্ত করে।

এতে একবার স্পর্শ করলে পাবলিক পোষ্ট থেকে শুরু করে আশপাশের স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান, খাবার দোকানগুলো ফেসবুক পেজে বিজ্ঞাপনসহ প্রদর্শিত হবে।

ফলে চাইলেই রেষ্টুরেন্টে ঢু্কে ভাললাগার সব খাবার উপভোগ করা যাবে।

এ ধরনের কার্যক্রমে প্রযুক্তি অঙ্গন থেকে বলা হচ্ছে এটা সত্যিই দারুন এক ভাবনা। অবশেষে লোকেশন বেজড পোষ্টস সুবিধা দিচ্ছে ফেসবুক। এর পরিকল্পনাও হয়েছে উ্‌ন্নতভাবে।

ব্যবহারকারীরা চাইলে পোষ্টগুলো বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করতে পারবে যা তাদের ফিডে প্রদর্শিত হবে।

ফেসবুক বলছে, সত্যিকার লোকেশন ইনফরমেশন দিতে এটা তাদের বিশাল চ্যালেঞ্জ। এটি স্থায়ী ও সুন্দরভা্বে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। কেবল ব্যবহারকারী নয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্যও বেশ সহায়ক। স্থান-ভিত্তিক ক্ষুদে সফটওয়্যার যা কিনা বড় ধরনের পার্থক্য সামনে আনবে বলেও মনে করা হচ্ছে।

গত বছরের ফেব্রুয়ারিতে পেপার চালু করে ফেসবুক। অ্যাপটি চমৎকারভাবে ব্যবহারকারীদের কাছে টানতে সক্ষম হয়। এখনও নির্দিষ্ট কিছু মার্কেটে এর প্রচলন রয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা প্লেস টিপস সর্বত্রে চালু হবে তখনই যখন ফেসুবক টিমের নজরে আসবে অ্যাপটি সত্যিই মানুষের কাজে আসছে। আর যখন নিশ্চিত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এটি পাবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘন্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।