ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৩.৫ মিলিয়ন ডলারের প্রতিযোগিতায় গুগল রোবট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
৩.৫ মিলিয়ন ডলারের প্রতিযোগিতায় গুগল রোবট ছবি : সংগৃহীত

সার্চ জায়ান্টের বিস্ময়কর এক উদ্ভাবন মনুষ্য গুণবিশিষ্ট অ্যাটলাস রোবট। রোবটটির কার্যক্ষমতা এবং ব্যাটারি ক্ষমতা বেড়েছে আগের চেয়ে বহুগুণ।


যুক্তরাষ্ট্র মিলিটারির রোবটিক চ্যালেঞ্জের চুড়ান্ত পর্বকে সামনে রেখেই অ্যাটলাস রোবটকে আরো শক্তিশালী করা হয়েছে বলে জানানো হয়েছে সংবাদমাধ্যমে।

এই প্রতিযোগিতার পুরস্কার ৩.৫ মিলিয়ন ডলার। তথ্য মতে, মানুষের মত পারদর্শী এই রোবটটির প্রায় ৭৫ ভাগই নতুন। এতে যুক্ত বৈশিষ্ট্যগুলো তারহীন, নীরব, উন্নত ব্যাটারি প্যাক এবং শক্তিশালী করে তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্র মিলিটারির বার্ষিক ‘রোবটিক চ্যালেঞ্জ’ যেখানে অনেকগুলো দলের উদ্ভাবন দেখা যাবে।   কৃত্রিমভাবে তৈরি বিপর্যস্ত এলাকা থেকে মানুষ উদ্ধারে কাজ করবে সেসব রোবট।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বোস্টন ডাইনামিক কর্তৃক তৈরি হয় অ্যাটলাস। যেটি ২০১৩ সালে কিনে নেয় গুগল। অ্যাটলাস লম্বায় ৬ ফুট ২ ইঞ্চি এবং ওজন ১৫০ কেজি।

নতুন এই মডেল হালকা উপদানে তৈরি এবং প্রায় পুরো বডি নতুনভাবে গড়া। তবে রোবটটির পা জোড়া আগের মডেলের মতো রয়েছে। এর ৩.৭ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি ঘণ্টায় ‘মিক্সড মিশন অপারেশন’ করতে সক্ষম যেমন হাটা, দাড়ানো এবং বিভিন্ন যন্ত্রপাতির ব্যবহার করতে পারবে এটি।
২০১১ সালে জাপানের ফুকুশিমা নিউক্লিয়ার ভয়াবহ দূর্ঘটনায় সরাসরি পর্যবেক্ষণের থেকে রোবটের ভূমিকা ছিল কিছুটা বেশিই কার্যকরী। যেখান থেকেই পেন্টাগনের রিসার্চ এবং ডেভলপমেন্ট ইউনিট প্রতিযোগিতাটি চালু করতে আগ্রহী হয়।

২০১৩ সালে প্রতিযোগিতাটি শুরু হয়। ঐ প্রতিযোগিতায় জয়ী হয়েছিল ইউনিভার্সিটি অব টোকিও’র উদ্ভাবিত রোবট। এই জুনে ইভেন্টটি তিন বছরে পা রাখছে। যেখানে অংশগ্রহন করছে গুগলের এই অ্যাটলাস।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।