ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলা বইয়ের জন্য বাংলালিংক ‘বই ঘর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
বাংলা বইয়ের জন্য বাংলালিংক ‘বই ঘর’

ঢাকা: মোবাইল টেলিকম অপারেটর বাংলালিংক চালু করেছে ‘বই ঘর’ নামে একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইল বাংলা ই-বুক অ্যাপ। এই অ্যাপের সাহায্যে গ্রাহকরা যেকোনো সময়ে বিনামূল্যে তাদের মোবাইল ফোনে নতুন নতুন বাংলা বই ডাউনলোড করে পড়তে পারবেন।



বাংলাদেশে এই উদ্যোগ প্রথম- এমন দাবি করে বাংলালিংক জানায়, এ অনন্য ডিজিটাল পদক্ষেপের মাধ্যমে বাংলা বইয়ের এক বিশাল সম্ভার চলে এল বাংলালিংক গ্রাহকদের হাতের মুঠোয়।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বাংলালিংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশের একমাত্র স্বয়ংসম্পূর্ণ মোবাইল বাংলা ই-বুক গ্রন্থাগার হিসেবে গড়ে ওঠার লক্ষ্যে বাংলালিংক ‘বই ঘর’ অ্যাপের সংগ্রহে থাকছে বাংলা সাহিত্যের জনপ্রিয় সব আধুনিক ও ক্লাসিক বই। এছাড়াও গ্রাহকদের জন্য বৈচিত্র্য আনতে এখানে নিত্যনতুন বইয়ের সংগ্রহ বেড়ে চলবে প্রতিদিন।

অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করতে গ্রাহকরা গুগল প্লে স্টোরে ‘বই ঘর’ লিখে সার্চ করতে পারেন অথবা ৭০৫০ নম্বরে ‘START BM’ লিখে এসএমএসের মাধ্যমে ডাউনলোড করতে পারেন। অ্যাপ ডাউনলোডের জন্য দৈনিক ২.৩৭ টাকা সাবস্ক্রিপশন চার্জ প্রযোজ্য হবে।

এ প্রসঙ্গে বাংলালিংকের ভ্যাস অ্যান্ড ডেটা জেনারেল ম্যানেজার (মার্কেটিং) জিয়াউল হক সিকদার বলেন, বিশেষ এই অ্যাপটি চালু করতে পেরে আমরা গর্বিত। আমরা বিশ্বাস করি, আমাদের ইতিহাস, ঐতিহ্য এবং সভ্যতাকে আমাদের সংরক্ষণ করা উচিত। যদি এই কাজগুলোকে আমরা ডিজিটালাইজড না করি তবে ইতিহাসের পাতায় এগুলোর হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

‘এই অ্যাপের মাধ্যমে বিশেষ করে আমাদের তরুণ প্রজন্ম ঐতিহ্যবাহী এবং নতুন সব বই সম্পর্কে জানতে পারবে এবং বই পড়ার অভ্যাস অনুশীলন করতে পারবে। ’

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।