ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভারতের তিন শহরে মাইক্রোসফটের ‘ক্লাউড সার্ভিস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
ভারতের তিন শহরে মাইক্রোসফটের ‘ক্লাউড সার্ভিস’

ভারতের চেন্নায়, পুনে এবং মুম্বায়ে ‘ক্লাউড সার্ভিস’ কার্যক্রম শুরু করেছে মাইক্রোসফট। এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমে জানানো হয়, মঙ্গলবার দেশটির তামিল নাডু এবং মহারাষ্ট্রতে প্রতিষ্ঠানটির পাবলিক ক্লাউড সার্ভিস আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে।



নতুন এই কার্যক্রমের পাশাপাশি উভয় রাজ্যের মুখ্যমন্ত্রীরা উদ্বোধন করেছেন সেখানকার আধুনিক প্রযুক্তির ডেটা সেন্টারগুলোর জন্য নতুনভাবে তৈরি কর্মসূচি, যেখান থেকে এই ক্লাউড কার্যক্রম আরম্ভ করা হচ্ছে।

এদিকে ডিজিটাল ভারত রুপান্তরের ক্ষেত্রে মাইক্রোসফটের এই কার্যক্রমকে সুস্পষ্টভাবে ইতিবাচক পদক্ষেপ, সেইসাথে ভারতে মাইক্রোসফটের ব্যবসায় সম্প্রসারণের জন্য সহায়ক এবং নতুন ধারার উদ্ভাবন বলে মনে করছেন প্রযুক্তিবিদরা।  

অন্যান্য তথ্য অনুসারে, তামিল নাডু সরকার এবং মাইক্রোসফটের মধ্যে সম্প্রতি চেন্নাইয়ে অনুষ্ঠিত গ্লোবাল ইনভেস্টর মিটে একটি সমঝোতা চুক্তি হয়েছে।

এছাড়া তামিল নাডু সরকার ১০০ জন উদ্যোক্তা নির্বাচন করে তাদের ক্লাউড কম্পিউটিং এবং মোবাইল টেকনোলজিতে প্রশিক্ষণ প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন।
প্রশিক্ষণের ব্যয়ভারও গ্রহন করবেন সরকার এমনও প্রত্যাশা করা হচ্ছে।

স্থানীয় পর্যায়ে মাইক্রোসফটের এই ক্লাউড সেবা নিয়ে এখনকার প্রত্যাশা হলো, ভারতকে ডিজিটাল ভারত রুপান্তরে যে স্বপ্ন দেখা হচ্ছে তা বাস্তবায়নে এটি সহায়ক হবে এমনকি ডেটা সম্প্রসারণের ক্ষেত্রেও।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এসজেডএম


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।