ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন চার্জ দেবে মাশরুম!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
স্মার্টফোন চার্জ দেবে মাশরুম!

সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারে প্রতিনিয়ত নতুন নতুন স্মার্টফোন বের হলেও ব্যাটারি সংক্রান্ত ঝামেলার যেন শেষ নেই। সেই ঝামেলা হয়ত আর সামনের দিনগুলোতে ব্যবহারকারীদের বয়ে বেড়াতে হবেনা।

মাশরুম দেবে তার সহজ সমাধান।

স্মার্টফোনে দীর্ঘক্ষণ চার্জ সুবিধা নিশ্চিত করতে সম্প্রতি গবেষকরা গবেষণায় মাশরুমের ব্যবহার করে ফল পেয়েছে আশানুরুপ।

গবেষণার বিষয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ম্যাটারিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর সেনগিজ ওজকান বলেন, ‘ন্যানোকার্বন আর্কিটেকচারে’ মাশরুমের মতো উদ্ভিদের ব্যবহার হয়েছে যা বর্তমান গ্রাফাইট-বেজড অ্যানোডের পরিবর্তে সুবজ এবং টেকসই বলে বিবেচিত হতে পারে।

এ বিষয়ে প্রকাশিত অন্যান্য তথ্য মতে, গবেষক দলের তৈরি বিশেষ ধরনের লিথিয়াম-আয়ন ব্যাটারির অ্যানোড বা ধনাত্মক প্রান্ত তৈরিতে বিভিন্ন জৈব বস্তুর মধ্যে একটি পোর্টবেলা মাশরুমস। যা সাশ্রয়ী, পরিবেশ-বান্ধব এবং সহজে উৎপাদনযোগ্য।

বর্তমানে রিচার্জেবলের জন্য আদর্শ হলো লিথিয়াম-আয়ন ব্যাটারি এর অ্যানোডগুলো হয় সিনথেটিক গ্রাফাইটের। যেটার নির্মান খরচ বেশ ব্যয়বহৃল। এর প্রচলিত পরিশোধন ব্যবস্থা বিরক্তিকর এছাড়া প্রস্ত্তত পক্রিয়া পারিপার্শ্বিক অবস্থার জন্য ক্ষতিকর।

তাই স্মার্টফোন রিচার্জে গ্রাফাইটের পরিবর্তে নতুন উপায় খুঁজতে গবেষকরা মাশরুমকে উপযুক্ত মনে করছে। কারণ এতে অত্যাধিক কার্বন কনটেন্ট, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব দিকগুলো রয়েছে।

এছাড়া আগে সম্পাদিত গবেষণায় পাওয়া অত্যাধিক ছিদ্রের দিকটি বর্তমান গবেষণায় গুরুত্ব পায়। কারন তরল বা বায়ু প্রবাহের জন্য এতে অসংখ্য ছোট ছোট যায়গা রয়েছে।

বলা হচ্ছে, ব্যাটারিতে এ ধরনের উপাদান থাকলে আগামীর সেল ফোনগুলো অনেকক্ষণ ব্যবহারের পরও চার্জ ফুরিয়ে যাওয়ার পরিবর্তে চলতে থাকার দিকটিই চোখে পড়বে। কেননা এর বন্ধ ছিদ্রগুলোও কার্যকর হবে।

স্টোরেজ বা সংরক্ষণের জন্য বেশী যায়গা তৈরি, এনার্জি সরবরাহ করা সহ ব্যাটারি কার্যক্ষমতা বাড়াতে এসব ছিদ্র গুরুত্বপূর্ণ। এছাড়া মাশরুমের ভেতরের উচ্চ পটাশিয়াম লবন আরো বেশী ছিদ্র সক্রিয় করতে পারায় পর্যায়ক্রমে এর ধারণক্ষমতা বৃদ্ধি পায়।

তবে প্রচলিত অ্যানোড অধিকাংশ মেটেরিয়ালে সম্পূর্ণভাবে প্রবেশ করতে প্রথম কয়েকটি সাইকেলে লিথিয়ামকে সমর্থন করে। পরে ইলেকট্রোড নষ্ট হয়ে যাওয়ায় ধারণক্ষমতা হ্রাস পায়।

মাশরুম কার্বন অ্যানোড প্রযুক্তি সহজে সেই কাজটি সঠিকভাবে করতে পারবে বলে আশাবাদী গবেষকরা।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।