ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগলের ‘দিল্লী পাবলিক ট্রান্সপোর্ট’ অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
গুগলের ‘দিল্লী পাবলিক ট্রান্সপোর্ট’ অ্যাপ

গুগল ইন্ডিয়া ‘দিল্লী পাবলিক ট্রান্সপোর্ট’ নামের নতুন এক ‍অ্যাপের ঘোষণা দিয়েছে। দিল্লীতে বসবাসকারীদের খুব সহজে যানবাহন এবং সেগুলোর দিকনির্দেশনা সম্পর্কিত তথ্য দিতে গুগলের এই উদ্যোগ।



এ বিষয়ে প্রতিবেদনগুলোতে জানানো হয়, স্থানীয় বাসিন্দারা দিল্লীর সর্বত্রের রাস্তা সম্পর্কিত দিক নির্দেশনা পাবে অ্যাপটির মাধ্যমে। পরীক্ষামূলক এই অ্যাপটি গুগল ম্যাপে বিল্টইন করা হচ্ছে।

গুগলের বিবৃতি দিয়ে আরো বলা হয়, অ্যাপটি ব্যবহারের ফলে ইন্টারনেটে ধীরগতির কারণে তথ্যগুলো পেতে ব্যবহারকারীদের বেগ পেতে হবেনা।

এতে অন্তর্ভূক্ত করা হয়েছে সময়সূচি সংক্রান্ত তথ্য, দিল্লী মেট্রো এবং সেখানকার সব বাস কোন সমস্ত রুটে চলাচল করে সেসব তথ্যাদি। এমনকি অফলাইনেও এগুলো পাওয়া যাবে।

কেননা ইন্টারনেট সংযোগ না থাকলেও অ্যাপটি যথাযথভাবে তথ্য প্রদান করতে পারে।

এটি ডিএমআরসি মেট্রো, ডিটিসি বাস, ডিআইএমটিএস বাস এবং গুরুগাও ৠাপিড মেট্রোর মতো সব পরিবহনের তথ্য গুগল ম্যাপস থেকে খুঁজে নিয়ে উপস্থাপন করে। প্রতিষ্ঠানের দাবি, ব্যবহারকারীরা এটি একবার ডাউনলোড করলে তথ্যগুলো গ্রহনের ক্ষেত্রে ডেটা ব্যবহারের দরকার হবেনা।
অবশ্য, নিউজ অ্যালার্ট এবং ইউজা্র অপশনাল ফিডব্যাকের জন্য অল্প কিছু ডেটা খরচ হবে।

দিল্লী ট্রান্সপোর্ট অ্যাপের আকার ১ এমবি এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবে গুগল প্লে স্টোর থেকে। এছাড়াও আছে শেয়ার বাটন যেটি
হোয়াটসঅ্যাপের মাধ্যমে লিংক তৈরি করতে পারে। তাই অ্যাপটি সরাসরি গুগল প্লে স্টোর অ্যাকাউন্ট থেকে ডাউনলোড করা ছাড়াও ব্যবহারকারীদের সমর্থন করবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।