ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা প্রতিষ্ঠান গড়ে তুলবে বেসিস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা প্রতিষ্ঠান গড়ে তুলবে বেসিস পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে বিভিন্ন ধরনের তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা প্রতিষ্ঠান গড়ে তুলবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বুধবার (১৪ অক্টোবর) বিকেলে পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্যালয়ে একথা জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।



বৃহস্পতিবার (১৫ অক্টোবর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় বেসিস।

মন্ত্রী জানান, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে গেইমিং কোম্পানিসহ বিভিন্ন ধরনের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার প্রতিষ্ঠান গড়ে তুলবে বেসিস।

তিনি বলেন, বেসিসকে সঙ্গে নিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) কাজ করা হবে। আর এর মাধ্যমে ২০১৮ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে ১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে, যা জিডিপিতে ১ শতাংশ অবদান রাখবে।

বৈঠকে বেসিস সভাপতি শামীম আহসান জানান, বিদেশে বাংলাদেশের কান্ট্রি ব্র্যান্ডিং, স্থানীয় বাজার সম্প্রসারণ, দক্ষ তথ্যপ্রযুক্তি জনবল বৃদ্ধি ও তাদের কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে যাচ্ছে বেসিস।

তিনি আরও বলেন, পরিকল্পনা মন্ত্রণালয় আরও বেশি সম্পৃক্ত হলে দ্রুতই তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বৃদ্ধিসহ উন্নয়ন ত্বরান্বিত হবে।

বেসিস সভাপতি শামীম আহসানের নেতৃত্বে বেসিস প্রতিনিধিদলের এ বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
আরএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।