ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জমতে শুরু করেছে ‘এডুমেকার ল্যাপটপ মেলা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
জমতে শুরু করেছে ‘এডুমেকার ল্যাপটপ মেলা’ ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কোনো ধরনের উদ্বোধনী আনুষ্ঠানিকতা ছাড়াই প্রযুক্তিপণ্য বিপণন প্রতিষ্ঠান এক্সপোমেকারের আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘এডুকেয়ার ল্যাপটপ মেলা ২০১৫’। এবারের মেলাটি আয়োজক প্রতিষ্ঠানের ১৬তম আয়োজন।


 
আয়োজকদের ঘোষিত সময় অনুযায়ী বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ১০টা থেকেই মেলা প্রাঙ্গণ উন্মুক্ত করা হলেও অংশগ্রহণকারী প্রযুক্তি বিপণন প্রতিষ্ঠানগুলোর প্যাভিলিয়ন, স্টল গোছাতে-গোছাতেই দুপুর গড়িয়ে যায়। মেলা চলবে শনিবার (১৪ নভেম্বর) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।   
 
এদিকে বরাবরের মতো মেলা শুরুর কোনো আনুষ্ঠানিকতা না থাকায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তাছাড়া মেলার প্রচারণাও খুব একটা হয়নি বলেও অভিযোগ তাদের। মেলা প্রাঙ্গণে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি কম হলেও আয়োজকদের দাবি, বিকেলের আগেই জমবে মেলা।
 
এবারের মেলায় কেনো উদ্বোধনী আনুষ্ঠানিকতা রাখা হয়নি, জানতে চাইলে এক্সপোমেকারের পরিচালনা বিভাগের প্রধান নাহিদ হাসনাইন সিদ্দিকী বাংলানিউজকে বলেন, মেলা উদ্বোধনের জন্য সংশ্লিষ্ট যেসব মন্ত্রী বা প্রতিমন্ত্রীকে আমরা চেয়েছিলাম তাদের অধিকাংশই দেশের বাইরে। ফলে শেষ পর্যন্ত উদ্বোধনী আনুষ্ঠানিকতা বাদ দিয়েই মেলা শুরু করতে হয়েছে।
 
তিনি জানান, ২০০৮ সাল থেকে প্রতিবছর এ মেলার আয়োজন করা হচ্ছে। বিগত বছরগুলোতে অনুষ্ঠিত মেলায় শিক্ষার্থী, তরুণ প্রজন্মসহ সবার অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। কলেবর বৃদ্ধির পাশাপাশি এবারের মেলাটি আগের সব মেলা থেকে আরও আকর্ষণীয় হবে বলে মনে করছি।
 
বেলা সাড়ে ১২টার দিকে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, অধিকাংশ প্যাভিলিয়ন, স্টলগুলোতে বিপণনকর্মীরা ছাড়া ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি খুব একটা নেই। টিকিট কাউন্টারও ফাঁকা প্রায়। গিগাবাইট গেমিং জোনেই ছিল কেবল কিছু গেমারদের উপস্থিতি।

তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রেতা-দর্শনার্থী, গেমারদের উপস্থিতি বাড়তে থাকায় মেলাও জমতে শুরু করেছে। ফলে আশা করাই যায়, বিকেলের আগেই জমে উঠবে ল্যাপটপ মেলা।    
 
এবারের মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা। স্কুলের শিক্ষার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে। তবে শিক্ষার্থীদের অবশ্যই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র বা পোশাক পরিহিত থাকতে হবে। প্রতিবন্ধীরা বিনামূল্যেই প্রবেশ করতে পারবেন মেলায়।
 
এবারের মেলার টিকিট বিক্রি থেকে প্রাপ্ত অর্থ ‘দৈনিক কালের কণ্ঠ’র সহ-সম্পাদক লতিফুল হকের চিকিৎসা তহবিলে জমা দেওয়া হবে। লতিফুল হক দূরারোগ্য লিউকোমিয়ায় আক্রান্ত। গত ৫ নভেম্বর বিশেষজ্ঞ চিকিৎসক তার এ রোগের বিষয়টি নিশ্চিত করেন। চিকিৎসায় প্রায় ৪০ লাখ টাকা প্রয়োজন।
 
প্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘এডুমেকার’ এবারের মেলার প্রধান পৃষ্ঠপোষক।   এছাড়া সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ল্যাপটপ ব্র্যান্ড এসার, আসুস, ডেল, এইচপি ও লেনোভো।
 
মেলায় থাকছে ৭টি প্যাভিলিয়ন, ১৩টি মিনি প্যাভিলিয়ন। এসব প্যাভিলিয়নের ৪৯ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করবে। মেলায় এসব পণ্যে থাকছে বিশেষ ছাড় ও আকর্ষণীয় উপহার। মেলা উপলক্ষে ৪টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়াও থাকছে গেমিং প্রতিযোগিতা।
 
এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, সনি, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, ডিলিংক, আইনল, শাওমি, এইচটিএস, মাইক্রোল্যাব, প্রেস্টিজিও, ইসেট অ্যান্টিভাইরাস, সিস ইনফ্লেক্সিয়ন পয়েন্টের মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাবে।
 
মেলায় অংশ নিচ্ছে স্মার্ট টেকনোলজিস লিমিটেড, গ্লোবাল ব্র্যান্ড (প্রা.) লিমিটেড, কম্পিউটার সোর্স, ফ্লোরা লিমিটেড, লেনোভো, এইচটিএস, গ্যাজেট গ্যাং সেভেন, ডিএক্স জেনারেশন মাইক্রোল্যাব, কম্পিউটার ভিলেজ, এজিডি আইটি সল্যুউশনস, বিট্রাক টেকনোলজিস লিমিটেডসহ আরও কিছু প্রতিষ্ঠান।
 
মেলায় পাওয়া যাবে ট্যাবলেট, কম্পিউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও ল্যাপটপের আনুষঙ্গিক গ্যাজেটও। বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হবে।
 
মেলা উপলক্ষে ফেসবুকের অফিসিয়াল ইভেন্ট পেজে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগ্রহীরা https://goo.gl/wdcWjT ঠিকানায় গিয়ে কুইজে অংশ নিয়ে ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোনসহ আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারবেন।
 
মেলার টিকিট বুথ পার্টনার ই-স্ক্যান অ্যান্টিভাইরাস, রেডিও পার্টনার পিপলস রেডিও এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশের প্রযুক্তিবিষয়ক নিউজ পোর্টাল টেকশহর.কম।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এমএইচপি/এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।