ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ল্যাপটপ মেলায় সাড়া ফেলেছে ‘ওয়ানপ্লাস এক্স’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
ল্যাপটপ মেলায় সাড়া ফেলেছে ‘ওয়ানপ্লাস এক্স’

বিআইসিসি থেকে: চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাসের হ্যান্ডসেট সম্প্রতি বিশ্ববাজারে বেশ সাড়া জাগিয়েছে। গত কয়েক মাস ধরে বাংলাদেশের হ্যান্ডসেটের বাজারেও ওয়ানপ্লাসের চাহিদা বেড়ে চলেছে।

ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় নিয়েই ওয়ানপ্লাস দেশের স্মার্টফোনের বাজারে এনেছে ‘ওয়ানপ্লাস এক্স’।
   
ওয়ানপ্লাসের অন্য ডিভাইসের মতো এটিতেও রয়েছে দামের তুলনায় উন্নত সব ফিচার। এডুমেকার ল্যাপটপ মেলায় স্মার্টফোনটি ডিএক্স জেনারেশনের স্টলে পরখ করার সুযোগ পাবেন আগ্রহীরা।
 
দেশের বাজারে নতুন এ স্মার্টফোনটির দাম ২৫ হাজার ৫শ টাকা। ল্যাপটপ মেলায় ডিভাইসটির আগাম বুকিংও নেওয়া হচ্ছে ১ হাজার টাকায়। এক্ষেত্রে উপহার হিসেবে মিলবে পাওয়ার ব্যাংক। হাতে পাবেন মেলার শেষ দিন।
 
ওয়ানপ্লাস এক্সে অ্যান্ড্রয়েডের উপর ভিত্তি করে তৈরি ওয়ানপ্লাসের নিজস্ব অক্সিজেন ওএস ইউআই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮০১।
 
৫ ইঞ্চির ফুল এইচডি অ্যামোলয়েড ডিসপ্লের এ ডিভাইসে ৩ গিগাবাইট র‍্যাম ও ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা রয়েছে। ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং ভিডিও চ্যাট ও সেলফি তোলার জন্য ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে এতে। ব্যাটারি ২৫২৫ মিলিঅ্যাম্পিয়ার। মেলায় ডিএক্স জেনারেশন বিশেষ মূল্যছাড়ে ট্যাব, স্মার্টফোন ও পাওয়ার ব্যাংক বিক্রি করছে।

কালো রঙের ডিভাইসটির সামনের দিকটা দেখতে অনেকটা ওয়ানপ্লাসের মতো হবে। থাকবে সার্কুলার ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার। এ প্রযুক্তি অনেকটা অ্যাপলের টাচ ডিসপ্লের মতো কাজ করবে।

ওয়ানপ্লাসের অন্য স্মার্টফোনের তুলনায় নতুন হ্যান্ডসেটটি অনেক পাতলা এবং কিছুটা গোলাকার। ডিভাইসটির ওপরদিকে এক জোড়া স্পিকার এবং একটি মাইক্রোফোন থাকবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
এমএইচপি/এসকেএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।