ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরি টর্চ উন্মোচিত হচ্ছে যুক্তরাষ্ট্রে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
ব্ল্যাকবেরি টর্চ উন্মোচিত হচ্ছে যুক্তরাষ্ট্রে

ব্ল্যাকবেরি নির্মাতা রিচার্স ইন মোশন (রিম) ব্ল্যাকবেরি ‘টর্চ’ নামে মোবাইল ফোন বাজারে ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। এ মাসেই ফোনটি যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে।

তবে বিশ্বব্যাপী ফোনটির বিপণন শুরু হবে আগামী সেপ্টেম্বরে।

সূত্র জানিয়েছে, রিম স্পর্শক পর্দার এ ফোন আনছে অ্যাপল এর আইফোন ও গুগল এর সফটওয়্যারযুক্ত হ্যান্ডসেটের সঙ্গে পাল্লা দিতে। অন্যদিকে রিম এর প্রোডাক্ট ভাইস প্রেসিডেন্ট রব ওর জানান, এটা কোনো প্রতিযোগিতা নয়। ব্ল্যাকবেরি ভোক্তাদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতেই নতুন সংস্করণ টর্চ আনা হচ্ছে। অনেকেই মনে করতেই পারে তুলনামূলকভাবে ফোনটি আনা হচ্ছে। কিন্তু ফোনটি সম্পূর্ণই আলাদা।

ব্ল্যাকবেরি টর্চ ৯৮০০ মডেলের মূল বৈশিষ্ট্যগুলোর মধ্যে স্পর্শক পর্দা ও পাতলা গড়নের কিবোর্ড। প্রথমবার ব্ল্যাকবেরির সঙ্গে আছে আকর্ষণীয় আবরণ, ৪ গিগাবাইট মেমোরি এবং ৫ মেগাপিক্সেলযুক্ত ক্যামেরা অন্যতম। ব্ল্যাকবেরি টর্চ ফোনে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক, টুইটার ও মাইস্পেস থাকছে ব্লিটইন। এছাড়াও স্মার্টফোনের অত্যাধুনিক কার্যক্রম সম্পাদনায় রিম টর্চকে অভিনব অপারেটিং সিস্টেম সহায়ক করে তৈরি করেছে।

গবেষণা প্রতিষ্ঠান সিসিএস এর বিশ্লেষক বেন উড জানান, এ মুহুর্তে রিম উত্তর আমেরিকা ও যুক্তরাজ্যে বেশ শক্ত অবস্থানে আছে। ফলে টর্চ সংস্করণটি সে জনপ্রিয়তাকে আরও সুদৃঢ় করবে।

এ মুহুর্তে রিম এর স্মার্টফোন বিক্রি শতকরা ২০ ভাগ। সে সংখ্যা অ্যাপলের বেলায় ১০ ভাগ ও গুগল অ্যান্ড্রুয়েড সফটওয়্যারযুক্ত ফোনের ক্ষেত্রে ১৫ ভাগ। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের ফোনের মধ্যে সিমবিয়ান ও নকিয়া একচেটিয়া বাজার দখল করে আছে। উল্লেখ্য, বিশ্বব্যাপী এ মুহূর্তে ১০ কোটি ব্যবহারকারী ব্ল্যাকবেরি ফোন ব্যবহার করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa