ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেব্রুয়ারিতে টেলিটকের নতুন লোগোসহ রি-ব্র্যান্ডিং ও ডটবাংলা চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
ফেব্রুয়ারিতে টেলিটকের নতুন লোগোসহ রি-ব্র্যান্ডিং ও ডটবাংলা চালু ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম

ঢাকা: রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের জন্য ব্যাপক কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ফেব্রুয়ারিতে নতুন লোগোসহ টেলিটকের রি-ব্র্যান্ডিং হবে।

মাতৃভাষার প্রতি মর্যাদা জানিয়ে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ডোমেইন ‘ডটবাংলা’ চালু করা হবে বলেও জানান তিনি।



বুধবার (৬ জানুয়ারি) সচিবালয়ে সরকারের দুই বছরে টেলিযোগাযোগ বিভাগের অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংবাদ সম্মেলনে একথা জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী বলেন, টেলিযোগাযোগ খাতে মোট বিনিয়োগের মাত্র ৪ শতাংশ টেলিটকে, বাকি ৯৬ শতাংশ বেসরকারি অপারেটরগুলোর।
 
এ তথ্যের জের ধরে প্রতিমন্ত্রী বলেন, এতো কম বিনিয়োগ নিয়ে প্রতিযোগিতায় যাওয়া কষ্টকর। আমরা বিনিয়োগ নিতে আগ্রহী। টেলিটকের জন্য সহযোগিতা বা বিদেশি বিনিয়োগ আনতে আহ্বান জানানো হয়েছে, সফট লোন হোক বা গ্রান্ড হোক।
 
টেলিটকের টু জি ও থ্রি জি সম্প্রসারণ করা হচ্ছে জানিয়ে তারানা হালিম বলেন, এমএনপি (নম্বর ঠিক রেখে অপারেটর বদল) চালু হলে সমস্যা কাটিয়ে উঠবে টেলিটক। টেলিটক টপআপ এবং সার্ভিস সেন্টারের সেবার মান ইতিমধ্যে উন্নত করেছে, এজন্য ধন্যবাদ।
 
টেলিটকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ নিয়ে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দেওয়া হলেও তা প্রত্যাহার করা প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, টেলিটকে গতিশীলতা আনতে চাচ্ছি, নিয়োগের নীতিমালা পরিবর্তন করে যোগ্যতম সৃজনশীল ব্যক্তিকে নিয়োগ দেওয়া হবে।
 
বিজ্ঞপ্তিতে প্রার্থীর বয়স ধরা হয়েছিলো ৫৫-৬৫ বছর, এবার ‘ইয়াং ও অ্যানার্জেটিক’ এমডি নিয়োগ দেওয়া হতে পারে জানিয়ে তারানা হালিম বলেন, অতি শিগগিরই আবার বিজ্ঞপ্তি পাবেন।
 
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ডোমেইন ‘ডটবাংলা’ চালু করা হবে বলেও জানান তিনি।

নিজস্ব ভাষার স্বকীয়তায় অর্থাৎ ওয়েবসাইট অ্যাড্রেসের শেষে ডট বাংলা (.bangla) লিখলেই পাওয়া যাবে কাঙ্ক্ষিত ওয়েবসাইট। বাংলা ভাষাকে ওয়েব বিশ্বেও পরিচিত করবে ডটবাংলা।
 
দেশের পরিচিতি দিয়ে বাংলাদেশের প্রথম কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন ডট বিডি’র পর ভাষার পরিচিতি দিয়ে এটি আরেকটি ডোমেইন।
 
২০১০ সালে বাংলা ডোমেইন চালু করতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তা নিয়ে কাজ করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিআরসি)। পরে বিটিআরসি, ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ে প্রস্তাব জমা দেয়। তা নিয়ে আরও কাজ করে বিটিসিএল। তারা ডটবিডি নিয়েও কাজ করে।
 
২০১১ সালে ডটবাংলা ডোমেইন ব্যবহারের অনুমোদন পাওয়া গেলেও তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নিযুক্ত করতে না পারায় দীর্ঘ সময়েও এটি চালু করা সম্ভব হয়নি। এরপর গত বছরের জুন মাসে ডোমেইন কার্যকর করতে উদ্যোগ নেয় সরকার।
 
ডোমেইনটির অবস্থা জানতে চেয়ে ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস’কে (আইসিএএনএন) চিঠি দেয় বিটিসিএল। জবাবে ডোমেইনটি বাংলাদেশের জন্য বরাদ্দ রয়েছে বলে জানানো হয়। ডটবাংলা ডোমেইনের নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছে বিটিসিএল।
 
বিটিসিএল’র একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, প্রয়োজনীয় যন্ত্রাংশ সংগ্রহ, সার্ভার স্থাপন এবং অন্যান্য কারিগরি প্রক্রিয়া শেষ হয়েছে। ডোমেইন বিক্রির জন্য নীতিমালাও চূড়ান্ত হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৫
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।