ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ট্রেনের টিকেট কাটার সুবিধা আনলো রবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ট্রেনের টিকেট কাটার সুবিধা আনলো রবি

ঢাকা: সহজে ও স্বাচ্ছন্দে ট্রেনের টিকেট কাটার জন্য মোবাইল ফোন-ভিত্তিক ট্রেন টিকেটিং সল্যুশন চালু করেছে মোবাইল অপারেটর রবি।
বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



এতে বলা হয়, এই সেবাটি টিকেটিং প্লাটফরম বিডিটিকেটস ডটকমের পোর্টফোলিওতে একটি নতুন সংযোজন।   আর এই সেবার মাধ্যমে লম্বা লাইনে দাঁড়িয়ে না থেকে রবির গ্রাহকরা মুঠোফোনে কিনতে পারবেন ট্রেনের টিকিট।

রবি গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে টিকেট বুক করতে হবে। এরপর একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকের কাছ থেকে যাত্রার তারিখ, কোন স্টেশন থেকে যাত্রা করবেন, কোন স্টেশন তার গন্তব্য, কোন ট্রেনে যাবেন, কোন শ্রেণি ও কোন সিটটি তিনি কিনতে ইচ্ছুক এসব তথ্য জানতে চাওয়া হবে।

টিকেট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ একটি এসএমএস গ্রাহক সাথে সাথে পাবেন যাতে টিকেট কেনার জন্য কত টাকা লাগবে তাও উল্লেখ থাকবে।

এসএসএসটি গ্রহণ করার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে ররির ৬ হাজার ৫০০টি ক্যাশ পয়েন্টের যে কোনোটিতে টিকেটের মূল্য পরিশোধ করতে হবে।

মূল্য পরিশোধ করার পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকেট নম্বর পাবেন। এই ই-টিকেটটি রেল স্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদের প্রচলিত ট্রেন টিকেট সংগ্রহ করতে হবে। ট্রেন ছাড়ার ১ ঘণ্টা আগে টিকেটটি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে।  

রবির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। মোবাইল-ভিত্তিক ট্রেন টিকেটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাত দিনই সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকেট কেনা যাবে।

যাত্রার সর্বোচ্চ ৫দিন আগে থেকে টিকেট কেনার সুযোগ পাবেন গ্রাহকরা। কিন্তু টিকেটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নাম্বার থেকে মাসে সর্বোচ্চ দুইবার লেনদেন করা যাবে বলে জানায় অপারেটরটি।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এমআইএইচ/আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।