ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইলে অ্যাপস ব্যবহারকারীর সংখ্যা বাড়ছেই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
মোবাইলে অ্যাপস ব্যবহারকারীর সংখ্যা বাড়ছেই

ঢাকা: স্মার্টফোনে অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। ইয়াহু মালিকানাধীন গবেষণা সংস্থা ‘ফ্লারি’ পরিচালিত সবশেষ জরিপের ফলাফলে অন্তত তা-ই বলছে।



জরিপে বলা হচ্ছে, স্মার্টফোনের সহজলভ্যতার কারণে ২০১৫ সালে বিশ্বব্যাপী অ্যাপ ব্যবহারের হার বেড়েছে ৫৮ শতাংশ। যদিও তার আগের বছরের (২০১৪ সাল) তুলনায় এ বৃদ্ধির হার ছিল খানিকটা কম। ওই বছর অ্যাপ ব্যবহারের হার ছিল ৭৬ শতাংশ। তারও আগের বছর (২০১৩ সালে) অ্যাপ ব্যবহার ব‍াড়ার এ হার ছিল ১০৩ শতাংশ।

সম্প্রতি ওই জরিপের ফলাফল প্রকাশ হয়। জরিপ চিত্রে দেখা যায়, ২০১৫ সালে ব্যবহারকারীদের পছন্দের তালিকায় সবার ওপরে ছিল ‘ব্যক্তিগত’ নিরাপত্তা ও প্রয়োজন সম্পর্কিত অ্যাপ। এ ধরনের অ্যাপ ব্যবহার বৃদ্ধির হার ছিল ৩৩২ শতাংশ।

তারপর ব্যবহারকারীরা ‘নিউজ ও ম্যাগাজিন’ বিষয়ক অ্যাপগুলোকে পছন্দ করছে। গত বছর এ ধরনের অ্যাপ ব্যবহার বাড়ার হার ছিল ১৪১ শতাংশ। এ ধরনের অ্যাপের প্রতি মানুষের আগ্রহের বিষয়টি টেলিভিশন ও ডেস্কটপ কম্পিউটারের প্রতি ‘বিমুখ হওয়ার’ সংকেত হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

স্মার্টফোন ব্যবহারকারীরা ‘তৃতীয় পছন্দ’ হিসেবে দেখছে উৎপাদন সক্ষমতা বিষয়ক অ্যাপগুলোকে। গত বছর এ ধরনের অ্যাপ ব্যবহার বৃদ্ধির হার ছিল ১১৯ শতাংশ।

এছাড়া, ‘লাইফস্টাইল’ ও ‘শপিং’ বিষয়ক অ্যাপ‍গুলোর ব্যবহার বেড়েছে ৮০ শতাংশ হারে।

এসব অ্যাপের নতুন ব্যবহারকারীর তুলনায় আগের ব্যবহারকারীর হার বেশি বলেও জানাচ্ছে ফ্লারি’র জরিপ। অ্যাপগুলো ব্যবহারকারীকে এক ধরনের ‘আসক্তিতে’ ফেলে ধরে রাখছে।

এ বিষয়ে ফ্লারি’র ভাইস প্রেসিডেন্ট সাইমন খালাফ বলেন, বড় পর্দার স্মার্টফোন বা ফ্যাবলেটের ব্যবহার বেড়ে যাওয়ার ফলে অ্যাপসেরও ব্যবহার বাড়ছে। নানা ধরনের অ্যাপস ব্যবহার করে ভিডিও দেখাসহ সব ধরনের কাজ সহজে করা যাচ্ছে বিধায় অ্যাপসের বাজার জমজমাট।

এক ব্লগে তিনি লেখেন, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে ফ্যাবলেটে ব্যবহারকারীর সময় ব্যয়ের হার বেড়েছে ২.৯ গুণ (গড় সময়ের তুলনায়)।  

অবশ্য সুযোগ পেলেই পছন্দের গেমস খেলাটা স্মার্টফোন আসার প্রথমদিকে বাড়লেও ২০১৫  সালে এ ধরনের অ্যাপের প্রতি ব্যবহারকারীর আসক্তি কমে গেছে বলে জানাচ্ছে জরিপ। গত বছর এ ধরনের অ্যাপ ব্যবহারের হার কমেছে ১ শতাংশ।

সম্প্রতি অ্যাপ অ্যাসোসিয়েশন প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের শেষে অনলাইনে ৩৯ লাখ ৭০ হাজারেরও বেশি অ্যাপস পাওয়া গেছে। এই অ্যাপস বছরে মুনাফার জোগান দিয়েছে ১২ হাজার কোটি ডলারেরও বেশি।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
জেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।