ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য স্মার্টফোন-ট্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
এবার স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য স্মার্টফোন-ট্যাব ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এরই মধ্যে স্কুল-কলেজে কম্পিউটার ল্যাব তৈরি করে শিক্ষার্থীদের প্রযুক্তির সঙ্গে সরাসরি পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। এবার এ শিক্ষার্থীদের স্মার্ট মোবাইল ফোন ও ট্যাব দেওয়া হবে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেওয়া এই ফোন ও ট্যাব স্কুল-কলেজের কম্পিউটার ল্যাবে থাকবে।
 
বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘গ্রামীণফোন স্মার্টফোন ও ট্যাব মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানিয়েছেন।

পলক বলেন, প্রতিটি স্কুল-কলেজে স্মার্টফোন ও ট্যাব দেওয়া হবে। শিক্ষার্থীরা যেন আনন্দের সঙ্গে খুব সহজে এই স্মার্টফোন ও ট্যাব ব্যবহার করে পড়াশোনা করতে পারে, সেই লক্ষ্যেই এই ব্যবস্থা। এসবের মাধ্যমে তারা প্রযুক্তির অত্যাধুনিক ডিভাইসের সঙ্গে দ্রুত পরিচিত হতে পারবে। এতে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

সরকার তথ্যপ্রযুক্তি পণ্যের ওপর ২০২৪ সাল পর্যন্ত সব কর মওকুফ করেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, স্মার্টফোন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। আমরা প্রয়োজনীয় প্রায় সবকিছুই এখান থেকে পেয়ে থাকি।
 
দেশিয়ভাবে প্রযুক্তি পণ্য তৈরির আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা শুধু ব্যবহারকারী নয়, উৎপাদকারী হিসেবে বিশ্বের কাছে পরিচিতি লাভ করতে চাই। আমাদের দেশে প্রযুক্তিপণ্য- বিশেষ করে স্মার্টফোন, ট্যাব ব্যবহারের পরিমাণ বাড়ছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার তৈরিতে বিনিয়োগের জন্য সুযোগ করে দেওয়া হয়েছে।
 
এ দেশের ছেলেমেয়েরা মেধাবী উল্লেখ করে পলক বলেন, আমাদের নিজস্ব উদ্যেক্তারা ৬০০ অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এর মধ্যে কয়েকটি ইতিমধ্যে অনেক বেশি সাড়াও ফেলেছে। তাই তাদের আরও সামনের দিকে এগিয়ে নিতে আমরা নানা উদ্যোগ নিয়েছি।
 
অনুষ্ঠানে গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ বলেন, গ্রামীণফোন নেটওয়ার্ক উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগামী জুন মাসের মধ্যে সারাদেশে ১০ হাজার ২জি স্টেশন ৩জি’তে রূপান্তরিত হতে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, স্যামসং ইলেক্ট্রনিক্স বাংলাদেশের জেনারেল ম্যানেজার ইয়াং লি, এলিট টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী আশফাক মনির, হুয়াওয়ের মার্কেটিং ম্যানেজার বার্নাড ওয়াং, এডিসন গ্রুপের সিনিয়র ডিরেক্টর রেওয়ানুল হক, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মুহাম্মদ খান ও মেলার সমন্বয়ক নাহিদ হাসনাইন সিদ্দিকী।
 
এক্সপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এটি পঞ্চম প্রদর্শনী। মেলার টাইটেল স্পন্সর- দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এবং কো স্পন্সর- এলিট, হুয়াওয়ে, স্যামসাং ও সিম্ফনি।
 
 তিনদিনব্যাপী এ মেলা শেষ হবে আগামী শনিবার (৯ জানুয়ারি)।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
একে/আরএম

** লেনোভো’র ট্যাবে উপহার ও অবিশ্বাস্য ছাড় !,
** গ্রামীণফোন স্মার্টফোন ও ট্যাব মেলা উদ্বোধন দুপুরে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।