ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশে তথ্য প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
দেশে তথ্য প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে ছবি: দীপু মালাকার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা:  দেশে তথ্য প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

বুধবার (২০ জানুয়ারি) বেলা ১২টায় কম্পিউটার সিটি সেন্টারের আয়োজনে ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ এর উদ্বোধনী
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



তিনি বলেন, ৩০-৩৫ বছর আগেও মানুষ কল্পনা করেনি যে কম্পিউটার বাজারে কেনা যাবে। এখন  বাজারে গেলেই কম্পিউটার পাওয়া যায়। এ থেকেই বোঝা যায় দেশে তথ্য প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।
 
জামিলুর রেজা আরও বলেন, কিছুদিন আগেও অনেকেই ওয়াইফাই সম্পর্কে জানতেন না। কিন্তু ওয়াইফাই এখন ঘরে ঘরে। আগামী পাঁচ বছরে দেশ তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে যাবে। শুধু তাই নয়, ২০২৫ থেকে ২০৩৫ সালের মধ্যে চার কোটি তরুণ দেশকে এগিয়ে নিয়ে যাবে।

এসময় তিনি তথ্য প্রযুক্তিতে আরোপিত ভ্যাটের নামে যে হয়রানি তা থেকে কিভাবে দ্রুত বের হওয়া যায় সেজন্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

ডিজিটাল আইসিটি ফেয়ারের আহ্বায়ক তৌফিক এহেসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা-১২ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি এস এ কাদের কিরণ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফসহ অনেকে।

‘ভিশন টু সার্ভ গো উইথ’ শ্লোগানে সপ্তম এ আইসিটি মেলা চলবে ২০ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত।

মেলায় প্রতিদিনের অনুষ্ঠানের মধ্যে থাকবে প্রযুক্তি পণ্যের ওপর আকর্ষণীয় মূল্য ছাড়। দুই ঘণ্টা পর পর ৠাফেল ড্র, রক্তদান কর্মসূচি, এন্ট্রিপাসের সঙ্গে ফ্রি মুভি দেখার সুবিধা, ফ্রি ইন্টারনেট ও ওয়াইফাই সুবিধা, গেমিং জোন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগিতা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পিঠা উৎসব ও প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে মেলায়।

এছাড়াও মেলার শেষদিন বিকেলে আইসিটি সেক্টরে অবদান রাখার জন্য গুণীজন সংবর্ধনা দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
এমআইকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।