ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রবির নেটওয়ার্ক সম্প্রসারণে কাজ করবে এরিকসন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
রবির নেটওয়ার্ক সম্প্রসারণে কাজ করবে এরিকসন

ঢাকা: চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক উন্নয়ন করতে টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের সঙ্গে চুক্তি সই করেছে এরিকসন।
 
চুক্তি অনুসারে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে থ্রি-জি নেটওয়ার্ক উন্নয়নে উল্লেখযোগ্য সংখ্যক থ্রি-জি/ডব্লিউসিডিএমএ সাইটও বসানো হবে।

শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে ডাটা সেবার মানোন্নয়নে গুরুত্ব দিতেই এই কাজ করছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটরটি। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এরিকসন এ তথ্য জানিয়েছে।  

চুক্তিমতে, রবির নেটওয়ার্ক বিস্তৃত করে উন্নত তথ্য সেবা ও মোবাইল অ্যাপকাভারেজ নিশ্চিত করতে এরিকসন নেটওয়ার্ক হার্ডওয়্যার, সফটওয়্যার ও ইন্টিগ্রেশন সংক্রান্ত সব সার্ভিস দেবে। যা রবিকে আরো বেশি গ্রাহক আকৃষ্ট করতে সাহায্য করবে। এছাড়া এর মাধ্যমে রবি গ্রাহকরা উন্নত তথ্য সেবার অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।
 
চুক্তি সম্পর্কে রবির প্রধান প্রযুক্তি কর্মকর্তা এ কে এম মোর্শেদ বলেন, গ্রাহকদের কাছে মানসম্মত সেবা পৌঁছে দিতে রবি প্রতিজ্ঞাবদ্ধ। একটি ডিজিটাল সোসাইটি গড়ে তুলতে গিয়ে আমরা লক্ষ্য করেছি তথ্য সেবার চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে আমাদের নেটওয়ার্ক আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্য এরিকসনের সঙ্গে চুক্তি করতে পেরে আমরা আনন্দিত।  
 
এরিকসন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রাজ বলেন, ররির সঙ্গে চুক্তির মাধ্যমে বিশ্বের অন্যতম ক্রমবর্ধমান বাজার বাংলাদেশে এরিকসনের প্রযুক্তি ও সেবার নেতৃত্বকে শক্তিশালী করবে। একটি নেটওয়ার্কড সোসাইটি গড়ে তোলার লক্ষ্যে আমরা জনসাধারণ, ব্যবসা ও সোসাইটিকে উন্নত প্রযুক্তির অভিজ্ঞতা দিয়ে যাবো।
 
পূর্ব এশিয়া ও ওসেনিয়া অঞ্চলে এরিকসনের সর্বশেষ মোবিলিটি রিপোর্ট অনুসারে, মোবাইল সাবস্ক্রিপশন বৃদ্ধির দিক থেকে বাংলাদেশ বিশ্বের ১০টি দেশের মধ্যে অন্যতম এবং সম্প্রতি ৪০ লাখ নতুন মোবাইল গ্রাহক বৃদ্ধি করে বাংলাদেশ পঞ্চম স্থানে অবস্থান করছে।
 
রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, ২০১৫ সালের মধ্যে দেশের ২০ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করবে ও ২০১৮ সালের মধ্যে তা দ্বিগুণ হয়ে যাবে। ২০১৩ সালে থ্রি-জি/ডব্লিউসিডিএমএ চালু হওয়ার পর জনসাধারণের ডেটা (তথ্য/উপাত্ত) ব্যবহার অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ সময়: ০১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
এমআইএইচ/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।