ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সামাজিক সাইটে ব্যস্ততায় নষ্ট হচ্ছে কোটি কোটি কর্মঘণ্টা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১০
সামাজিক সাইটে ব্যস্ততায় নষ্ট হচ্ছে কোটি কোটি কর্মঘণ্টা

যুক্তরাজ্যে কর্মরত বিভিন্ন পেশাজীবী গড়ে প্রতিদিন এক ঘণ্টার বেশি সময় সামাজিক সাইটে ব্যয় করে। ইউটিউব, ফিকার, ফেসবুক, টুইটার ছাড়াও সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলোতে তারা যতটুকু সময় নষ্ট করে অর্থের মূল্যে তা ১ হাজার ৪০০ কোটি পাউন্ড এর সমতুল্য।

যুক্তরাজ্যের চাকরিদাতা ওয়েবসাইট মাইজবগ্রুপ ডটকো ডট ইউকে জরিপটি প্রকাশ করেছে।

ওয়েবসাইট সূত্রে জানা যায়, তারা এক হাজার কর্মচারীর উপর জরিপ করে এ তথ্য নিশ্চিত হয়। যুক্তরাজ্যের ৩ কোটি ৪০ লাখ দক্ষ কর্মচারীর শতকরা ৬ ভাগ অর্থাৎ প্রায় ২০ লাখ কর্মচারী সামাজিক নেটওয়ার্কিং সাইটে এ সময় নষ্ট করছে। ফলে প্রতিদিন বিপুল সংখ্যক আর্থিক আয় থেকে বঞ্চিত হচ্ছে যুক্তরাজ্য।

জরিপে আরও উল্লেখ করা হয়, যুক্তরাজ্যভিত্তিক কর্মচারীদের শতকরা ৫৫ ভাগ সামাজিক নেটওয়াকিং সাইটে তাদের সময় নষ্ট করার কথা স্বীকার করে। বেশিরভাগ সময়ই তারা বন্ধু খোঁজা, বার্তা প্রেরণ, ছবি এবং ভিডিওচিত্র আপলোড করা ছাড়াও নিজের প্রোফাইল হালনাগাদে ব্যস্ত থাকে। ফলে কর্মরত প্রতিষ্ঠানে সময়ের সদ্ব্যবহার ও পণ্য উৎপাদন প্রক্রিয়া ক্রমেই আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa