ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

খুলনায় আইটি শিল্প বিষয়ক সেমিনার

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
খুলনায় আইটি শিল্প বিষয়ক সেমিনার

খুলনায় ‘আইটি/আইটিইএস শিল্পের সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে বিশ্লেষণ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

খুলনা: খুলনায় ‘আইটি/আইটিইএস শিল্পের সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে বিশ্লেষণ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব হোসনে আরা বেগম।

হোসনে আরা বেগম বলেন, দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশে উন্নীত করতে হলে ২০২০ সালের মধ্যে আইটি সেক্টরে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। আইসিটি শিল্পের ব্যাপক প্রসারে অবকাঠামো নির্মাণ, প্রণোদনার দেওয়া, দেশি-বিদেশি উদ্যোক্তাদের সঙ্গে সমঝোতা স্মারক সই, দক্ষ মানবসম্পদ তৈরির প্রশিক্ষণ প্রদানসহ আইসিটি সম্পর্কিত গবেষণা ও উন্নয়নের লক্ষ্যে কাজ করছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

এসব উদ্যোগ বাস্তবায়িত হলে আইসিটি খাতে বিপুল কর্মসংস্থান সৃষ্টি হবে এবং ২০২০ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

আইসিটি সেক্টরের বর্তমান কার্যক্রমের সার্বিক পরিস্থিতি তুলে ধরে তিনি আরও বলেন, আমাদের দেশের তরুণ জনগোষ্ঠী অত্যন্ত পজেটিভ মানসিকতার। এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে, তাদের উদ্বুদ্ধ করতে হবে।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান সভাপতিত্বে ও হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (কারিগরী) ও যুগ্মসচিব মো. হাসানুল ইসলাম পরিচালনায় সেমিনারে উপস্থিত ছিলেন পার্ক কর্তৃপক্ষের পরিচালক ও যুগ্মসচিব মনজুর কাদির এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. গিয়াস উদ্দিন। এছাড়া বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা, আইটি প্রতিষ্ঠানের সিইও সহ আইটি সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সেমিনারে জানানো হয়- আইটি/আইটিএস সেক্টরে ব্যাপক কর্মসংস্থানের মাধ্যমে আর্থ-সামাজিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে সরকার ২০১০ সালে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করে। সরকারের কাঙ্ক্ষিত এ লক্ষ্য বাস্তবায়নে এইচটিপি কর্তৃপক্ষের আওতায় সারাদেশে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ২৮টি স্থানে (জেলা ও বিভাগে) আইটি পার্ক, হাইটেক পার্ক, আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে।

এতে আরও জানানো হয়, দেশের প্রতিটি জেলায় আইটি পার্ক স্থাপনের অংশ হিসেবে প্রথম পর্যায়ে গোপালগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, ঢাকার কেরানীগঞ্জ, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, রংপুর, নাটোর, সিলেট, বরিশাল ও খুলনা জেলায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি ভিলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে ১২টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বিশ্বব্যাংক এবং ভারতের একটি প্রতিষ্ঠানের অর্থায়নে খুলনায় কুয়েট প্রদত্ত আট একর জায়গার ওপর আইটি ভিলেজ স্থাপিত হবে।

এছাড়াও সারাদেশে ভ্রাম্যমাণ বাসের সাহায্যে শুধুমাত্র মেয়েদের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে এবং প্রতিটি কোর্সে ২৫ জন প্রশিক্ষণার্থী অংশ নেওয়ার সুযোগ পাবে। প্রথম পর্যায়ে খুলনা ও বরিশাল বিভাগে একটি বাসে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমআরএম/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।