ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাসোসিও আইসিটি সামিটের কেন্দ্রবিন্দুতে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
অ্যাসোসিও আইসিটি সামিটের কেন্দ্রবিন্দুতে বাংলাদেশ

মিয়ানমারের রাজধানী ইয়াংগুনে অনুষ্ঠিত ‘২০১৬ অ্যাসোসিও জেনারেল এসেম্বলি অ্যান্ড আইসিটি সামিট’ এর সব আয়োজনের কেন্দ্রবিন্দুতে রয়েছে বাংলাদেশ।

ঢাকা: মিয়ানমারের রাজধানী ইয়াংগুনে অনুষ্ঠিত ‘২০১৬ অ্যাসোসিও জেনারেল এসেম্বলি অ্যান্ড আইসিটি সামিট’ এর সব আয়োজনের কেন্দ্রবিন্দুতে রয়েছে বাংলাদেশ। অল্প সময়ের মধ্যে বাংলাদেশের আইসিটি খাতে সাফল্য অংশ গ্রহণকারী সবারই নজর কেড়েছে বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।


 
অ্যাসোসিও সামিটের বুধবারের অনুষ্ঠানের শুরুতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ‘ডিজিটাল বাংলাদেশ: এ স্টোরি অব ট্রান্সফরমেশন’ শীর্ষক এক সেমিনারে কী-নোট স্পিচ দেন।  
 
কী-নোট স্পিচে তিনি ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর মস্তিষ্ক প্রসূত রূপরেখা তুলে ধরেন।
 
এ সময় উইটসা’র সভাপতি ইভানু চু, অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা, মিয়ানমার কম্পিউটার ফেডারেশনের প্রেসিডেন্ট খুন ও এবং অ্যাসোসিও’র সদস্য দেশগুলোর সরকারি-বেসরকারি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
পরে প্রতিমন্ত্রী উইটসা’র সভাপতি ইভানু চু’র সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠকে উইটসা সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের সুচিন্তিত নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বিশ্ববাসীর নজর কেড়েছে।
 
তিনি আরো বলেন, তাদের সুনিপুণ নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সার্বিক কর্মকাণ্ড আজ দৃশ্যমান বলেই বাংলাদেশ বিশ্বের উন্নয়নের রোল মডেল।
 
এ সময় প্রতিমন্ত্রী উইটসা সভাপতিকে সদস্য দেশগুলোর মধ্যকার টেলেন্ট পুল ডেভেলপমেন্ট, জ্ঞান-বিনিময়, প্রযুক্তি হস্তান্তর, সাইবার নিরাপত্তায় সমন্বিত মনোযোগ এবং পলিসি পোর্টাল (সদস্য দেশগুলোর মধ্যে পলিসিগত শেয়ারিংয়ের মাধ্যমে একটি সমন্বিত পলিসিতে পৌঁছাতে) তৈরি করার প্রস্তাবনা দিলে উইটসা সভাপতি তাতে সম্মতি দেন এবং এ বিষয়ে সদস্য দেশগুলোর মধ্যে আলোচনা শুরু করতে ঐকমত্যে পৌঁছান।
 
অ্যাসোসিও ১৫ নভেম্বর বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬’ এ ভূষিত করেছে। মিয়ানমারের রাজধানী ইয়াংগুনে অনুষ্ঠিত ‘২০১৬ অ্যাসোসিও জেনারেল এসেম্বলি অ্যান্ড আইসিটি সামিট’ এর এক জমকালো অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে এ পুরস্কার তুলে দেন অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা।
 
বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
আরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।