ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাসোসিও আইসিটি সামিট-২০১৯'র আয়োজক ঢাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
অ্যাসোসিও আইসিটি সামিট-২০১৯'র আয়োজক ঢাকা

তথ্য প্রযুক্তিতে স্বনামধন্য আন্তর্জাতিক সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশনের (অ্যাসোসিও) আয়োজনে মায়ানমারে ইয়াংগুনে অনুষ্ঠিত হলো ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’।

ঢাকা: তথ্য প্রযুক্তিতে স্বনামধন্য আন্তর্জাতিক সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশনের (অ্যাসোসিও) আয়োজনে মায়ানমারে ইয়াংগুনে অনুষ্ঠিত হলো ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’।
 
গত ১৪-১৬ নভেম্বর পর্যন্ত চলা এ সামিটে বাংলাদেশের বিপুল অর্জন হয়েছে।

সম্মেলনের শেষ দিনের নৈশভোজে ২০১৯ সালের অ্যাসোসিও সামিট বাংলাদেশে হবে বলেও ঘোষণা এসেছে বলে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
২০১৭ এবং ২০১৮ সালে অ্যাসোসিও সম্মেলন যথাক্রমে তাইওয়ানের রাজধানী তাইপে এবং জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত হবে।
 
সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠিত হয় এ সংগঠনের বার্ষিক সাধারণ সভা। এতে অ্যাসোসিও’র পরিচালনা পর্ষদের (২০১৭-১৮) নির্বাচন অনুষ্ঠিত হয়। নতুন পরিচালনা পর্ষদের ভাইস-চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন বিসিএস’র সভাপতি আলী আশফাক।
 
দ্বিতীয় দিনে অ্যাসোসিও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনটি বিভাগে পুরস্কার দেয়া হয়। এর মধ্যে দু’টি বিভাগে পুরস্কার অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।
 
অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা’র হাত থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক পুরস্কার গ্রহণ করেন। বাংলাদেশের স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড ‘আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি’ পুরস্কার প্রাপ্ত হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম পুরস্কার গ্রহণ করেন।
 
সম্মেলনের শেষ দিনে আইসিটি প্রতিমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশের উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেড এবং মায়ানমারের ম্যাঙ্গো মার্কেটিং সার্ভিসেস লিমিটেডের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়। এ সময় বিসিএস সভাপতি আলী আশফাকসহ বাংলাদেশ কম্পিউটার সমিতির কার্যকরী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
 
শেষ দিন দুপুরে প্যানেল ডিসকাশন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বিশেষ অতিথি হিসেবে ’আউটরিচ টু এ ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কি-নোট স্পিচে প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পথ নির্দেশিকা বর্ণনা করেন।
 
উইটসার সভাপতি ইভোনে চিউ, অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা, মায়ানমার কম্পিউটার ফেডারেশনের প্রেসিডেন্ট খুনও এবং অ্যাসোসিও’র সদস্য দেশগুলোর সরকারি-বেসরকারি প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।
 
উইটসার সভাপতি ইভোনে চিউ’র সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন প্রতিমন্ত্রী পলক। উইটসা সভাপতি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, `ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর সুচিন্তিত নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বিশ্ববাসীর নজর কেড়েছে। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল’।
 
এ সময় প্রতিমন্ত্রী উইটসা সভাপতিকে সদস্য দেশগুলোর মধ্যকার টেলেন্ট পুল ডেভেলপমেন্ট, জ্ঞান বিনিময়, প্রযুক্তি হস্তান্তর, সাইবার নিরাপত্তায় সমন্বিত মনোযোগ এবং পলিসি পোর্টাল (সদস্য দেশগুলোর মধ্যে পলিসিগত শেয়ারিং এর মাধ্যমে একটি সমন্বিত পলিসিতে পৌঁছাতে) তৈরি করার প্রস্তাবনা দিলে উইটসা সভাপতি তাতে সম্মতি দেন এবং এ বিষয়ে সদস্য দেশগুলোর মধ্যে আলোচনা শুরু করতে ঐকমত্যে পৌঁছান।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।