ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উদ্যোক্তাদের উদ্যোগকে সাফল্যের মুখ দেখাতে পারে ভেঞ্চার ক্যাপিটাল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
উদ্যোক্তাদের উদ্যোগকে সাফল্যের মুখ দেখাতে পারে ভেঞ্চার ক্যাপিটাল

নতুন নতুন আইডিয়া রয়েছে নতুন ও তরুণ উদ্যোক্তা, স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর। কিন্তু ভালো আইডিয়া, সামর্থ্য ও ইচ্ছা থাকা সত্বেও বিনিয়োগের অভাবে তারা সেই উদ্যোগগুলোকে সাফল্যের মুখ দেখাতে পারছেন না।

নতুন নতুন আইডিয়া রয়েছে নতুন ও তরুণ উদ্যোক্তা, স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর। কিন্তু ভালো আইডিয়া, সামর্থ্য ও ইচ্ছা থাকা সত্বেও বিনিয়োগের অভাবে তারা সেই উদ্যোগগুলোকে সাফল্যের মুখ দেখাতে পারছেন না।

‘ভেঞ্চার ক্যাপিটাল’ কোম্পানি সম্পর্কে অনেকেরই জানা আছে যে এক্ষেত্রে অর্থাৎ উদ্যোক্তা, প্রতিষ্ঠানের কোনো পরিকল্পনা বাস্তবায়নে এটি কতোটা ভূমিকা রাখতে পারে।

এরপরও একেবারে যারা নতুন কিংবা ভেঞ্চার ক্যাপিটাল সম্পর্কে পুরো বিস্তর জানা হয়ে উঠেনি তাদের জন্য ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসানের পরামর্শমূলক লেখাটি তুলে ধরা হলো।

তার লেখনীতে ব্যবসাভিত্তিক ম্যাগাজিন ফোর্বসের সর্বশেষ প্রকাশিত তথ্য তুলে ধরা হয়েছে। যেখানে বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডের শীর্ষ পাঁচটির মধ্যে চারটিই রয়েছে তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেট ভিত্তিক প্রতিষ্ঠান। সর্বোচ্চ ১৫৪ বিলিয়ন ডলার থেকে সর্বনিম্ন ৫৩ বিলিয়ন ডলার ব্র্যান্ড ভ্যালুর এই কোম্পানিগুলো যথাক্রমে অ্যাপল, গুগল, মাইক্রোসফট ও ফেসবুক।

বাংলাদেশি উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে তিনি বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য জায়ান্ট অ্যাপলের যাত্রার শুরুর দিকটা উল্লেখ করে বলেছেন, স্টিভ জবস ও স্টিভ ওজেনিয়াক শখের বসেই কম্পিউটার বানানো শুরু করেন। ২১ ও ২৬ বছর বয়সী এই দুই উদ্যোক্তা নিজেদের ব্যবহৃত মিনিবাস ও প্রোগ্রামেবল ক্যালকুলেটর বিক্রি করে অ্যাপল কম্পিউটার ইনকর্পোরেশন নামে কোম্পানি প্রতিষ্ঠা করেন।

এই শখকে বাণিজ্যে রুপান্তরের স্বপ্নকে বাস্তবায়ন করতে তখন বিনিয়োগ খুঁজছিলেন। ১৯৭৬ সালে অ্যাঞ্জেল ইনভেস্টর মাইকেল মার্ককুলা অ্যাপলের এক-তৃতীয়াংশ শেয়ার কিনে নেন এবং কোম্পানিতে তৃতীয় কর্মকর্তা হিসেবে যোগ দেন।

এরপর সিক্যুয়ার’র মতো একটি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিকে অ্যাপলে বিনিয়োগে আগ্রহী করেন। ১৯৭৮ সালে সিকুয়া ক্যাপিটালের ডন ভ্যালেন্টাইন অ্যাপলে বড় ধরণের বিনিয়োগ করেন। আর এর মাত্র দুই বছরের মধ্যে অ্যাপলকে তারা আইপিওতে নিয়ে যান।

সার্চ ইঞ্জিন খ্যাত গুগলের যাত্রা শুরু হয় স্ট্যানফোর্ড ডক্টোরিয়াল কম্পিউটার সায়েন্স ডিগ্রি প্রোগ্রামের দুই শিক্ষার্থী ল্যারি পেইজ ও সার্গেই ব্রিনের হাত ধরে। ১৯৯৮ সালে যাত্রা শুরুর এক বছর পরেই বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্যুয়া ক্যাপিটাল ও কেপিসিবি গুগলে বিনিয়োগ করে।

এই দুই প্রতিষ্ঠান ২০০১ সালে এরিক স্মিথকে গুগলের সাথে পরিচয় করিয়ে দেন এবং প্রধান নির্বাহী হিসেবে গুগলে যোগদান করান। এর মাত্র তিন বছরের মধ্যেই সিক্যুয়া ক্যাপিটাল, কেপিসিবি ও এরিক স্মিথ মিলে গুগলকে আইপিওতে নিয়ে যেতে সক্ষম হন।

ফেসবুক, ইন্টেল, স্টারবাকস, অ্যামাজনসহ বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর সাফল্যের শিখরে উঠার অবলম্বন হিসেবেও কাজ করেছে ভেঞ্চার ক্যাপিটাল বা বিনিয়োগকারী প্রতিষ্ঠান। বিনিয়োগের মাত্র কয়েক বছরের মধ্যেই কয়েক’শ গুন রিটার্ন এসেছে এসব কোম্পানি থেকে। যুক্ত হয়েছে শেয়ার বাজারে।

তাই যেসব প্রতিষ্ঠান বা আইডিয়া বিনিয়োগের অভাবে অগ্রসর হতে পারছেনা তাদের পাশে দাড়ায় ভেঞ্চার ক্যাপিটাল। নতুন উদ্যোক্তা তৈরি বা ক্ষুদ্র উদ্যোক্তাদের মানোন্নয়নে পুঁজি সরবরাহের মাধ্যমে সহযোগিতা করে থাকে তারা। যেমন উদ্যোক্তা বা প্রতিষ্ঠানের ভালো আইডিয়া আছে যা অধিকাংশ ক্ষেত্রেই সেসব আইডিয়া, সামর্থ্য, ইচ্ছা, সততা, মেধাকে বিনিয়োগ করে, আর ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান বিনিয়োগ করে অর্থ।

মূলত আইডিয়া স্টেজ, গ্রোথ স্টেজ ও এক্সপানসন স্টেজে এসব বিনিয়োগ হয়ে থাকে। ব্যাংক এবং লিজিং কোম্পানি সাথে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির ভিন্নতা তুলে ধরে বলা হয়েছে ভেঞ্চার ক্যাপিটাল ঋণ দেয় না, বরং কোনো প্রতিষ্ঠানের অগ্রযাত্রার ঝুঁকি নেয়। প্রয়োজনীয় পুঁজির জোগান দিয়ে কোম্পানির একটি নির্দিষ্ট পরিমাণ মালিকানা নেয়।

কিছু কিছু ক্ষেত্রে কোম্পানির পরিচালনায় অংশগ্রহণ করে কোম্পানিকে লোকসানের বদলে লাভের পথে নিয়ে যাওয়ার সবরকম চেষ্টাই করে। কারণ কোম্পানির ক্ষতি বা লাভ হলে উভয়ক্ষেত্রেই অংশীদার হবে উক্ত ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি।

ফলে স্টার্টআপ কোম্পানির জন্য বিনিয়োগের সর্বোত্তম উৎস হলো ভেঞ্চার ক্যাপিটাল, পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতের জন্য গেইম চেঞ্জার ভেঞ্চার। ভেঞ্চার ক্যাপিটাল সম্পর্কে আরো থাকছে পরের পর্বে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।