ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উবার ট্যাক্সি সার্ভিস ঢাকায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
উবার ট্যাক্সি সার্ভিস ঢাকায়

নাগরিক পরিবহন সেবা বদলে দিতে বাংলাদেশে যাত্রা শুরু করেছে স্মার্টফোন ভিত্তিক অ্যাপ উবার ট্যাক্সি সার্ভিস। ঘরে বসেই আপনি ডেকে নিতে পারবেন আপনার পরিবহন।

ঢাকা: নাগরিক পরিবহন সেবা বদলে দিতে বাংলাদেশে যাত্রা শুরু করেছে স্মার্টফোন ভিত্তিক অ্যাপ উবার ট্যাক্সি সার্ভিস। ঘরে বসেই আপনি ডেকে নিতে পারবেন আপনার পরিবহন।

আর একবার বাটন টিপে কল করলে স্বল্প সময়ের ব্যবধানেই গাড়ি চলে আসবে ঘরের দরজায়।

মঙ্গলবার (২২ নভেম্বর) এই সার্ভিস চালুর ঘোষণা দিয়ে জানানো হয়, পৃথিবীর সর্ববৃহৎ ‘অন-ডিমান্ড’ পরিবহন সেবা উবার মাত্র একটি বাটন চেপে যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার পাশাপাশি চালক-পার্টনারদের জন্য সাশ্রয়ী সুবিধাজনক সুযোগ তৈরি করবে।

ঢাকায় এর কার্যক্রম চালুর ক্ষেত্রে পার্টনার হিসেবে থাকছে টেলিকম কোম্পানি গ্রামীণফোন। গ্রামীণফোনের শক্তিশালী থ্রি-জি নেটওয়ার্ক ব্যবহার করে চালক ও যাত্রীদের যোগাযোগ দ্রুততম সময়ের মধ্যেই সম্ভব হবে। আর ভ্রমণের অভিজ্ঞতাও হবে উন্নত ও সহজ।

উন্নত বিশ্বসহ দেশে দেশে এই উবার সার্ভিস জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশেও এর যাত্রাপথ সুগম হবে বলেই বিশ্বাস সংশ্লিষ্টদের।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এরই মধ্যে এ বিষয়ে তার ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। তিনি বলেন, স্মার্ট শহরগুলো ডিজিটাল বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। ঢাকায় উবার-এর যাত্রা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় সহায়ক ভূমিকা রাখবে।

একটি বাটন চেপে পাওয়া উবার সেবা আমাদের দৈনন্দিন পরিবহন ব্যবস্থাকে আরও সহজ করে তুলবে। সর্বোপরি উবার বাংলাদেশের অর্থনীতিতে একটি অভাবনীয় সম্ভাবনার সূচনা ঘটাবে বলেও মত দিয়েছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী।

উবারের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট অমিত জৈন বলেন, উবার খুব সাধারণ একটি লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে। প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শহরগুলোতে যানজট এবং দূষণ কমাবার পাশাপাশি যাতায়াত ব্যবস্থাকে আরও সহজ করে তোলাই এর লক্ষ্য।

জৈন আরও বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে প্রযুক্তির শক্তিকে চালক, যাত্রী এবং শহরের সুবিধার্থে কাজে লাগাবার সুযোগ পেয়ে আমরা আনন্দিত।

গ্রামীণফোন লিমিটেডের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান বলেন, গ্রামীণফোনের সঙ্গে উবারের পার্টনারশিপ গ্রাহকদের জন্য উদ্ভাবনী সেবা গ্রহণকে আরও সহজ করে তুলবে। আমাদের বিশ্বাস এই পার্টনারশিপ গ্রাহকদের ডিজিটাল লাইফস্টাইলে একটি অন্যতম সংযোজন।

অ্যাপল স্টোর বা গুগল প্লে থেকে উবারের ফ্রি অ্যাপটি ডাউনলোড করা যাবে। ফোন নম্বর এবং ইমেইল ব্যবহার করে সাইন আপ করতে পারবে যে কেউ। এ অ্যাপসের মাধ্যমে গন্তব্য নির্বাচন করা যাবে এবং কিছুক্ষণের মধ্যেই একজন চালক পৌঁছে যাবেন তার গাড়িটি নিয়ে। যাত্রা শেষে ভাড়া মিটিয়ে দেওয়া যাবে।

এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে নিরাপদ, নির্ভরযোগ্য এবং সুলভ ভ্রমণের একটি চমৎকার উপায় উবার। সারা বিশ্বে এখন প্রতিদিন গড়ে ৫০ লাখেরও বেশিবার উবার ব্যবহৃত হচ্ছে। মোট ৭৪টি দেশের যে ৪৫০ শহরে উবারের সুবিধা রয়েছে সেখানে প্রতিনিয়তই সামগ্রিক যোগাযোগ ব্যবস্থা রূপান্তরে কাজ করে চলেছে।

উবারের লক্ষ্য হচ্ছে যাতায়াত ব্যবস্থাকে সহজ করে তোলা- সবার জন্য, সবখানে। ২০১০ সালে একটি খুব সাধারণ সমস্যার সমাধানে যাত্রা শুরু করে উবার।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।