ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আমরা ডিজিটাল অর্থনীতির পথে এগিয়ে যাচ্ছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
আমরা ডিজিটাল অর্থনীতির পথে এগিয়ে যাচ্ছি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণের জন্য আমরা ডিজিটাল অর্থনীতি গড়ে তোলার পথে এগিয়ে যাচ্ছি। তরুণ প্রজন্মের ওপর আস্থা...

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণের জন্য আমরা ডিজিটাল অর্থনীতি গড়ে তোলার পথে এগিয়ে যাচ্ছি। তরুণ প্রজন্মের ওপর আস্থা রেখে মেধাভিত্তিক সমাজ ও প্রযুক্তিভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে ইতোমধ্যে বেশ কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে রাজধানীর আফতাবনগরে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

'মোবাইল গেম আইডিয়া উদ্ভাবন' শীর্ষক দিনব্যাপী কর্মশালার আয়োজন করে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

পলক বলেন, বর্তমান সরকার আইটি সেক্টরে রপ্তানি আয় ২৬ মিলিয়ন ডলার থেকে ৭০০ মিলিয়ন ডলারে উন্নিত করেছে।  

তিনি আরো বলেন, চলতি বছরে বিশ্ব বাজারে মোবাইল গেমের চাহিদা প্রায় ১০০ বিলিয়ন ডলার, যেখানে বাজার রয়েছে ৩৬.৯ বিলিয়ন ডলারের। এই বাজার ২০১৮ সালের মধ্যে ১১৩ বিলিয়ন ডলার অতিক্রম করবে। সেই বাজারে বাংলাদেশকে নেতৃত্বস্থানীয় পর্যায়ে নিয়ে যেতে আমরা কাজ করছি।

রোবটিক্স, গেমিং, অ্যাপ্লিকেশনসহ বিভিন্ন খাতে এক্সপার্ট তৈরি করতে পারলে আমাদের বাজার ক্রমান্বয়ে বড় হবে। আইটির বাজারে আমাদের ন্যায্য হিস্যা আদায় করতে এমন কর্মশালার মতো বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে' বলেন তিনি।
মন্ত্রী বলেন, এই খাতের উন্নয়নে ২৮২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গেম ডেভেলপমেন্টের জন্য বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে ৩৮টি ল্যাব স্থাপন করা হবে।

কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের নিজেদের মোবাইল গেমের বিভিন্ন আইডিয়া তুলে ধরেন।

আরো উপস্থিত ছিলেন, ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এম শহীদুল হাসান, জাতীয় পর্যায়ে মোবাইল গেম উন্নয়ন কর্মসূচির পরিচালক নবির উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।