ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগের প্লাটফর্ম দেবে ফেনক্স

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগের প্লাটফর্ম দেবে ফেনক্স

প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা নিয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী 'বাংলাদেশ গ্লোবাল সামিট' শীর্ষক সম্মেলন।

প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা নিয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী 'বাংলাদেশ গ্লোবাল সামিট' শীর্ষক সম্মেলন।

প্রথমবারের মত এ সম্মেলনের আয়োজন করে ইউরোপে প্রবাসীদের অধিকার ও  নানা সমস্যা নিয়ে কাজ করা অলাভজনক সংগঠন 'অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

বার্জায়া টাইম স্কয়ার হোটেলে অনুষ্ঠিত এই সম্মেলনে  ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে  ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুয়িটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর চেয়ারম্যান এবং বেসিসের এই সাবেক সভাপতি বলেন,  বাংলাদেশ ২০৩০ সালে বিশ্বের ২৩তম বৃহত্তর অর্থনীতির দেশ হবে।

কারণ আইএমএফ’র জরিপ মতে প্রবৃদ্ধির হিসেবে বাংলাদেশ এখন বিশ্বের দ্বিতীয় বর্ধনশীল অর্থনীতির দেশ। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের প্রেক্ষাপটে বিশ্বজুড়ে আমাদের তথ্যপ্রযুক্তি সমৃদ্ধি একটি নতুন পরিচিতি তৈরি হয়েছে।

বিশ্বর কাছে ডিজিটাল বাংলাদেশ এখন উদাহরণ হয়ে উঠেছে। আউটসোর্সিংয়ে বাংলাদেশ যে অন্যতম গন্তব্য সেটি বিভিন্ন সংস্থার জরিপে উঠে আসছে। ই-কমার্সেও বাংলাদেশের অগ্রগতি ঈষর্ণীয়। প্রায় ৬ কোটি ২০ লাখ মানুষ ইন্টারনেটের আওতায় এসেছে। বিশ্বের বড় বড় কোম্পানি বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।

তিনি আরও বলেন, ফেনক্সের মতো বিশ্বের শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিকে আমরা বাংলাদেশে নিয়ে আসতে পেরেছি। ব্রাদার, নিক্কেই, ইনফোকম, ইনোটেকের মত কোম্পানিগুলো ফেনক্স এর মাধ্যমে সারা বিশ্বে ৮৫টির বেশি কোম্পানিতে বিনিয়োগ করেছে। সিলিকন ভ্যালির প্রবাসীরাও ফেনক্স এর মাধ্যমে বিনিয়োগ করছে। বিল গেটসের মত প্রভাবশালী ধনকুবেরও বাংলাদেশে বিনিয়োগ করছে।

অথচ প্রবাসীরা বাংলাদেশের সেরা ই-কমার্স ও তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোতে বিনিয়োগের কোনো সুযোগ পাচ্ছে না। প্রবাসীদের বিনিয়োগের সেই সুযোগ করে দিবে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল।

সম্মেলনে ব্যবসা-বাণিজ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, পর্যটন, মানবসম্পদ, দক্ষতা উন্নয়ন, নিরাপদ অভিবাসনসহ বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বহুবিধ ইস্যুতে চারটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে কিভাবে নানা প্রতিকূলতা পেরিয়ে বিদেশে নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়েছে সেই গল্প তুলে ধরেন প্রবাসীরা।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার মো. শহীদুল ইসলাম এই সম্মেলন উদ্বোধন করেন। স্বাগত বক্তব্য রাখেন এইবিএ'র সভাপতি প্রকৌশলী জয়নাল আবেদিন ও সাধারণ সম্পাদক কাজী এনায়েত উল্লাহ ইনু।

সম্মেলনে এফবিসিসিআই এর প্রথম সহ-সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ চেম্বার অব কমার্স, ডালাস এর সভাপতি মাসুদ চৌধুরী, যুক্ত্রাষ্ট্রের নারী কমিউনিটি নেত্রী মায়া নেহাল, বিজিএমই'র সাবেক সভাপতি আতিকুল ইসলাম ও অধ্যাপক ফরহাদ আনোয়ার সহ দেশের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা অংশ গ্রহণ করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad