ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট থেকে তৃতীয় প্রান্তিকে রবি’র রাজস্ব বৃদ্ধি ৩৪.১ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
ইন্টারনেট থেকে তৃতীয় প্রান্তিকে রবি’র রাজস্ব বৃদ্ধি ৩৪.১ শতাংশ

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৫ শতাংশ। একই সময় ২.৫জি ও ৩জি নেটওয়ার্ক বিস্তারে অপারেটরটি ব্যয় করেছে ২৯০ কোটি টাকা। 

ঢাকা: দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৫ শতাংশ। একই সময় ২.৫জি ও ৩জি নেটওয়ার্ক বিস্তারে অপারেটরটি ব্যয় করেছে ২৯০ কোটি টাকা।

 
 
তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন জানিয়ে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে রবি এ  তথ্য তুলে ধরেছে।
 
এতে বলা হয়েছে, ইন্টারনেট ব্যবসার প্রসারের কারণে রাজস্ব বৃদ্ধি পেলেও বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধনের বাইরে থাকা সিম বন্ধ করে দেওয়ায় গ্রাহক সংখ্যা কিছুটা কমে ২ কোটি ৩৮ লাখে দাঁড়িয়েছে।
 
আগের বছরের প্রথম-তৃতীয় প্রান্তিকের সঙ্গে চলতি বছরের একই সময়ের তুলনা করে অপারেটরটি বলছে, বায়োমেট্রিক পদ্ধতিতে অনিবন্ধিত সিম বন্ধ করে দেওয়া এবং এর ফলে নতুন সংযোগ গ্রহণের হার কমে যাওয়ার কারণে চলতি বছরে গ্রাহক সংখ্যা কমেছে। ফলে চ্যালেঞ্জ নিয়েই ২০১৬ সালের শুরু। সব মোবাইল সেবার ওপর বাড়তি ১ শতাংশ সারচার্জ ও ২ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার ফলে মোবাইল ফোন সেবাগ্রহণ আরো ব্যয়বহুল হওয়ায় প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।  
 
গত বছরের একই সময়ের তুলনায় এ বছর মোট রাজস্ব ১ শতাংশ কমেছে, অন্যদিকে ইন্টারনেট সেবা থেকে রাজস্ব বৃদ্ধির পরিমাণ আশাব্যঞ্জক ৩৪ দশমিক ১ শতাংশ। ৩.৫জি ও ২.৫জি ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির জন্য নেটওয়ার্ক খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ এবং সাশ্রয়ী মূল্যে উদ্ভাবনী ডাটা অফারের ফলে ইন্টারনেট থেকে রাজস্ব বৃদ্ধি পেয়েছে।
 
২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে রবি’র পরিচালন মুনাফা (ইবিআইটিডিএ) ৩২ দশমিক ৭ শতাংশ। নেটওয়ার্ক খাতে ক্রমাগত বিনিয়োগ এবং বাজারে পণ্য ও সেবার মূল্য নিয়ে তুমুল প্রতিযোগিতার কারণে এই মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় ৪ শতাংশ পার্সেন্টেজ পয়েন্ট কম। দেশজুড়ে নেটওয়ার্কের আধুনিকায়ন ও বাড়তি করারোপের ফলে প্রত্যাশিত মুনাফা অর্জন করতে পারেনি রবি।
 
দেশজুড়ে বিশেষত চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে নেটওয়ার্ক আধুনিকায়নের কারণে অবচয় বৃদ্ধির ফলে তৃতীয় প্রান্তিকে রবি’র কর পরবর্তী মুনাফা (পিএটি) হয়েছে ১ কোটি ৭৬ লাখ টাকা।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে মোবাইল ফোন সেবা থেকে আমাদের রাজস্ব লক্ষ্যণীয় পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তবে চলতি বছরের ৩১ মে’র পর বায়োমেট্রিক নিবন্ধনহীন সিমের সংযোগ বন্ধ করে দেওয়ার ফলে ব্যবসায়িক অগ্রগতিতে নেতিবাচক প্রভাব পড়েছে।  

২০১৬ সালের তৃতীয় প্রান্তিকে রবি রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ৩৫০ কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa