ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভাইন হচ্ছে ভাইন ক্যামেরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
ভাইন হচ্ছে ভাইন ক্যামেরা ছবি: সংগৃহীত

কয়েক সপ্তাহ আগে আন্তর্জাতিক গণমাধ্যমে টুইটারের ভাইন সার্ভিস বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত এবং তা চুড়ান্ত করতে প্রতিষ্ঠানের সব প্রস্ত্ততিও শেষ বলে খবর প্রকাশ হয়।

কয়েক সপ্তাহ আগে আন্তর্জাতিক গণমাধ্যমে টুইটারের ভাইন সার্ভিস বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত এবং তা চুড়ান্ত করতে প্রতিষ্ঠানের সব প্রস্ত্ততিও শেষ বলে খবর প্রকাশ হয়। এমন খবর অনেকেরই মন খারাপ করে দিয়েছিল।

অবশেষে সামাজিক যোগাযোগের মাধ্যমটি মত পরিবর্তন করেছে।

ভাইন অ্যাপ বন্ধ না করে এটি ভাইন ক্যামেরা অ্যাপ হিসেবে চালুর সিদ্ধান্ত নিয়েছে।

টুইটারের এ ধরনের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ভাইন ব্যবহারকারীদের পরামর্শ দিয়ে বলা হয়েছে, বর্তমানে তোমাদের যে ভাইনগুলো আছে তা ডাউনলোড করে নাও এবং তৈরি থেকো তোমার টুইটার অ্যাকাউন্টে এগুলো ব্যবহারের জন্য।

ব্যবহারকারীরা তাদের বর্তমানের সব কনটেন্ট ভাইন.কো ভিজিট করে ডাউনলোড করতে পারবেন।
নতুন সেবাটি ২০১৭ সালের জানুয়ারি থেকে চালুর জন্যও সবকিছু ঠিক করে ফেলেছে টুইটার।

অবশ্য, ভিন্ন প্লাটফর্মে সেবাটি ব্যবহারের জন্য ব্যবহারকারীদের দুটি জিনিস দরকার হতে পারে।

কারণ এতোদিন ভাইনে ৬ সেকেন্ডের ক্লিপ রেকর্ডিং করে তা ভাইন কমিউনিটিতে শেয়ার করা গেছে।

কিন্তু নতুন এই ক্যামেরা অ্যাপ যথারীতি ৬ সেকেন্ডের ক্লিপ রেকর্ডে সমর্থন দিলেও ভাইন কমিউনিটি আর থাকছেনা। যার কারণে ব্যবহারকারীদের তাদের কনটেন্টগুলো ফোনে সেভ অথবা টুইটারে শেয়ার দিতে হবে।

এ বিষয়ে ভাইনের আনুষ্ঠানিক ঘোষণা: এই জানুয়ারিতে আমরা ভাইন অ্যাপকে রুপান্তরি করছি ভাইন ক্যামেরায়। এই অ্যাপের মাধ্যমে তোমরা ৬ সেকেন্ডের ভিডিও এখনও তৈরি করতে পারবে। সেগুলো টুইটারে পোষ্ট অথবা ফোনে সেভ করে রাখতে পারবে। আসছে দিনে আমরা এটাকে সহজ করার পদ্ধতি নিয়ে আসবো। এতে তোমাদের ভাইন ফলোয়াররা তোমাকে টুইটারে সহজে ফলো করতে পারবে।

ব্লগ পোষ্টে প্রতিষ্ঠানটি আরো বলেছে, আমরা তোমাদের সময়টা নিয়ে ভেবেছি, ভেবেছি ভাইন স্টাইল পরিবর্তনের। সেইসাথে তোমাদের ভক্তদের তোমারা যাতে টুইটারেও পাও তা নিয়ে।

বিষয়টি নিয়ে আলোচকরা বলছে, এ ধরনের সিদ্ধান্তের কারণ ভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে অনুসারীদের আয়ত্ত করা। তাই একই ভাইন সার্ভিসকে টুইটারে নেয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।