ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে আইসিটি ডিভিশনের কর্মসূচি বাস্তবায়ন করবে ই-জেনারেশন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
রাজশাহীতে আইসিটি ডিভিশনের কর্মসূচি বাস্তবায়ন করবে ই-জেনারেশন ছবি: সংগৃহীত

‘আমরা হবো জয়ী, আমরা দুর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার’প্রতিপাদ্যে রাজশাহীতে দিনব্যাপী ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলা অনুষ্ঠিত হয়েছে।
 

‘আমরা হবো জয়ী, আমরা দুর্বার, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি হবে হাতিয়ার’প্রতিপাদ্যে রাজশাহীতে দিনব্যাপী ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলা অনুষ্ঠিত হয়েছে।
 
রোববার (২৬ ডিসেম্বর) সকালে রাজশাহী কলেজ মাঠে প্রধান অতিথি হিসেব মেলা ও প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বক্তব্যে বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে পৃথিবীর অনেক দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের বিশাল তরুনগোষ্ঠীকে কাজে লাগানোর জন্য প্রশিক্ষণের ভূমিকা অপরিসীম। আমরাও দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দুর্বার গতিতে এগিয়ে যেতে চাই।

প্রযুক্তি শক্তিকে দেশের স্বার্থে এবং মুক্তিযুদ্ধের চেতনায় কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে অন্যান্যাদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: হাবিবুর রহমান, প্রকল্প পরিচালক তপন কুমার নাথ, এফবিসিসিআই পরিচালক এবং ই-জেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান, ট্রেনিং অপারেশন ম্যানেজার নাঈন আল আমিন, বাক্যর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন সহ স্থানীয় ব্যক্তিবর্গ।

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প পরিচালক তপন কান্তি নাথ স্বাগত বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মান এবং লার্নিং অ্যান্ড আর্নিং অর্থাৎ ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের ব্যাপারে সরকারের অবস্থান তুলে ধরেন। সেইসাথে এ বিষয়ে রাজশাহীর তরুণদের সম্ভাবনা নিয়ে তিনি প্রসংসা করেন।

ই-জেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান বলেন, তথ্য ও প্রযুক্তি খাতে সরকার নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে। এর ফলে দেশে তথ্য ও প্রযুক্তি নির্ভর অনেক বড় বাজার সৃষ্টি হচ্ছে। কিন্তু দেশে দক্ষ জনশক্তির অভাব রয়েছে। সরকার এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১৩,০০০ দক্ষ জনশক্তি তৈরি হবে যা বিশ্ব বাজারে অনেক বড় ভূমিকা রাখবে।

এই প্রকল্পটি বাংলাদেশকে অনলাইন আউটসোর্সিং এর অন্যতম গন্তব্যস্থল হিসেবে আত্মপ্রকাশ করতে সহায়তা করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

উদ্বোধন অনুষ্ঠান শেষে অতিথিরা মেলা পরিদর্শন করেন। মেলায় আইসিটি বিষয়ক সেমিনার ও ওয়ার্কশপে শিক্ষক, শিক্ষার্থী, আগ্রহী ও উদ্যোক্তারা অংশগ্রহন করেন।

উল্লেখ্য, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এই প্রকল্প কর্মসূচি রাজশাহী বিভাগে বাস্তবায়ন করবে ই-জেনারেশন এবং গ্রে এডভারটাইজমেন্ট।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa