ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সূচনার ১৫ বছর পেরিয়ে ইন্টারনেট এক্সপ্লোরার

শাহেদ কামাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
সূচনার ১৫ বছর পেরিয়ে ইন্টারনেট এক্সপ্লোরার

মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার এর ১৫ বছর পূর্তি হল। উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৬ আগস্ট ইন্টারনেট এক্সপ্লোরার এর প্রথম সংস্করণ উন্মোচিত হয়।

প্রথম সংস্করণটি স্পাইগ্লাস ইনকরপোরেশন এর মোজাইক ওয়েব ব্রাইজার এর উপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

মাইক্রোসফট অবশ্য স্পাইগ্লাস থেকে অনুমোদন পেয়েই এ সংস্করণ উন্মোচন করে। পরে ইন্টারনেট এক্সপ্লোরার এর তৃতীয় সংস্করণ থেকে পরিপূর্ণভাবে উইন্ডোজ এর জন্য ব্রাউজার তৈরির উদ্যোগ নেয় মাইক্রোসফট।

শুরু থেকেই ব্রাউজার বিশ্বে এককভাবে প্রধান্য বিস্তার করে আসছে ইন্টারনেট এক্সপ্লোরার। এ ব্রাউজার উন্মোচনের পরই তা তৎকালীন ইন্টারনেট ব্রাউজার নেটস্কেপ কে বাজার ছাড়া করে। তবে ২০০৪ সালে ফায়ারফক্স ব্রাউজার আর্বিভাবের পর ইন্টারনেট এক্সপ্লোরার এর জনপ্রিয়তায় ভাটা পরে।

অন্যদিকে এ সময় ইন্টারনেট এক্সপ্লোরার এর ষষ্ঠ সংস্করণ উন্মোচিত হয়। এ সংস্করণ বেশ ত্রুটিযুক্ত ছিল। ত্রুটির কারণে দুই বছরে বেশ কয়েকবার সমালোচনা মুখোমুখি হয় ইন্টারনেট এক্সপ্লোরার সিক্স। এ সময় ফায়ারফক্স, সাফারি এবং ক্রোম ব্রাউজার তাদের ভোক্তাপ্রিয়তা বাড়িয়ে নিতে সক্ষম হয়। ফলে ইন্টারনেট এক্সপ্লোরার আবারও বাজার প্রতিযোগীতার সম্মুখীন হয়।

বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে ইন্টারনেট এক্সপ্লোরার এর সপ্তম সংস্করণে বেশ কিছু পরিবর্তন আনে মাইক্রোসফট। যা পুনরায় ইন্টারনেট এক্সপ্লোরার এর হারানো জনপ্রিয়তা ফিরিয়ে দিতে সামর্থ্য হয়। উল্লেখ্য, ব্রাউজার বিশ্বের ইন্টারনেট এক্সপ্লোরার এর শেয়ার এর পরিমাণ শতকরা ৬০.৭৪ ভাগ এবং ফায়ারফক্স এর পরিমাণ শতকরা ২৩.৭৫ ভাগ।

ইন্টারনেট এক্সপ্লোরার এর ভোক্তাপ্রিয়তা বাড়াতে মাইক্রোসফট নানমুখী উদ্যোগ নিচ্ছে। যার মধ্যে অচিরেই আসছে ইন্টারনেট এক্সপ্লোরার এর নবম সংস্করণ। উল্লেখ্য, আগামী ১৫ সেপ্টেম্বর সাফ্রান্সিসকো শহরে এর পরীক্ষামূলক সংস্করণ সাধারণ ব্যবহারকারীদের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।