ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্থানভিত্তিক সেবা যুক্ত হচ্ছে সামাজিক ফেসবুকে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০
স্থানভিত্তিক সেবা যুক্ত হচ্ছে সামাজিক ফেসবুকে

স্থানভিত্তিক সেবা যুক্ত হলো ফেসবুকে। নতুন এ সেবার নাম ‘ফেসবুক প্লেসেস’।

এর মাধ্যমে কোনো ফেসবুক ব্যবহারকারী কোথায় অবস্থান করছে তা তার বন্ধুদের জানাতে পারবে। অর্থাৎ কারো তাৎক্ষণিক অবস্থান তার ফেসবুক বন্ধুর কাছে প্রদর্শিত হবে।

এ সেবার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা শুধু তার ফেসবুক বন্ধুদেরই নিজেদের স্থানগত তথ্য জানাতে পারবে। ট্যাগের মাধ্যমে তার সঙ্গে অন্য কোনো ফেসবুক বন্ধু অবস্থান করলে, তাও জানানো সম্ভব।

তবে এ সেবা নিরাপত্তা বিষয়ক কোনো সমালোচনায় না পড়ে সেজন্য পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এ সেবার তথ্য বিনিময় ব্যবস্থা নিয়ন্ত্রিত। তাছাড়া তথ্যগুলো শুধু ভোক্তার নির্দিষ্ট ফেসবুক বন্ধুরাই জানতে পারবে। অন্য কারো কাছে তা প্রকাশযোগ্য নয়। এ সেবা গ্রহণে কোনো ফেসবুক বন্ধুকে ট্যাগ করলে স্বয়ংক্রিয়ভাবেই তা নিষ্ক্রিয় করতে পারবে। আর কোনো ব্যবহারকারী চাইলে অনায়াশে এ সেবামুক্ত হতে পারবেন।

এ মুহূর্তে শুধু যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা প্লেসেস সেবা উপভোগ করতে পারবেন। তারা ফেসবুকের আইফোন অ্যাপলিকেশন বা এর স্মার্টফোন সাইটে লগইন করে এ সেবা উপভোগ করতে পারবেন। অচিরেই ফেসবুকের ৫০ কোটি ব্যবহারকারী এ সেবা উপভোগ করতে পারবেন বলে প্রাতিষ্ঠানিক সূত্রে জানানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।