ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নিজের জালেই আটকা পড়বে হ্যাকার

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, জুন ২১, ২০১০

নিজের পায়ে নিজেই কুঁড়াল মারলো হ্যাকাররা। হ্যাকারদের তৈরি করা ক্ষতিকর সফটওয়্যার, কোড বা প্রোগ্রামের মাধ্যমেই তাদের খুঁজে বের করা যাবে।

কারণ তাদের তৈরি করা হ্যাকিং সফটওয়্যারগুলো নিরাপদ নয়। তাছাড় সফটওয়্যারগুলোতে প্রচুর ত্রুটি আছে। খুব দক্ষ হ্যাকাররাও তাদের সফটওয়্যারে নিরাপত্তা বেষ্টনী নিশ্চিতে ব্যর্থ হয়েছে। সম্প্রতি তথ্যগুলো জানান, ফ্রান্সের কমপিউটার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান তেহত্রি এর গবেষক লরেন ওডট। ‘সাইস্কেন সিকিউরিটি কনফারেন্স’ এর ২০১০ পর্বের অনুষ্ঠানে ওডট বিষয়গুলো বিশ্লেষণ করেন।

ইতিমধ্যে ওডট বেশকিছু ক্ষতিকর প্রোগ্রাম নিয়ে গবেষণা করেছেন। গবেষণায় নিয়ন, ইলিওনর ও স্নিপার নামে ক্ষতিকর প্রোগ্রামগুলোর ত্রুটি পাওয়া যায়। ফলে সহজেই হ্যাকারকে ধরাশায়ী করা যাবে। তাছাড়া আরও ১৩টি ক্ষতিকর প্রোগ্রামের আনপ্যাচ ত্রুটি বের হয়। যা দিয়ে সাইটগুলোকে হ্যাকের আওতায় করা হয়। প্রোগ্রামগুলোর মধ্যে কিছু প্রোগ্রাম আছে যেগুলো নিয়ে স্বয়ং ওয়েব হ্যাকারকেই হ্যাক করা যাবে। অর্থাৎ তাকে খুঁজে বের করা যাবে। শুধু তাই নয়, হ্যাকারদের সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে। সঙ্গে তাদের তথ্য চুরি করার পদ্ধতিও জানা সম্ভব হবে। এমনকি তারা যে কমপিউটার দিয়ে সাইবার ক্রাইম করে সেই কমপিউটারও হ্যাক করা যাবে। তবে হ্যাকারদের উপর বৈধ আক্রমণ করাই শ্রেয় বলে ওডট উপদেশ দিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১২১০ ঘণ্টা, জুন ১৯, ২০১০
এমআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।