ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে   

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের জমি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর অনুষ্ঠানে মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

নেত্রকোনা: সব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষার্থীদের শুধু বিএ-এমএ পাশ করিয়ে সার্টিফিকেট হাতে ধরিয়ে ছেড়ে দেবেন না। পাশাপাশি তাদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করে গড়ে তুলবেন। তা না হলে কর্মসংস্থান করে দেওয়া কঠিন হয়ে পড়বে।

সোমবার (১৮ নভেম্বর) দুপুরে নেত্রকোনা জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রী এসব কথা বলেন।

এদিন জেলা প্রশাসন কর্তৃক শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) কর্তৃপক্ষ অধ্যাপক ড. রফিকউল্লাহ খানের কাছে বিশ্ববিদ্যালয়ের জমি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

একই সঙ্গে জমির একাংশের মালিকদের হাতে চেক তুলে দেওয়া হয়।

অভিভাবকদের লক্ষ্য করে মন্ত্রী বলেন, বাবা-মা যারা প্রচলিত পদ্ধতি ও প্রচলিত শিক্ষায় নিজের সন্তানদের বড় করছেন তাদের সন্তানরা সেই ব্যবস্থার মধ্য দিয়ে বর্তমান সময়ে সামনে থাকতে পারবে না, নেতৃত্ব দিতে পারবে না। তাদের যুগোপযোগী করে গড়ে তোলার জন্য যতরকম প্রচেষ্টা প্রয়োজন সবটুকু করছে সরকার। সুযোগ তৈরি হয়েছে আরও হবে। তবে সেই সুযোগ কাজে লাগাতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠছে, পড়াশোনা হচ্ছে আর ছেলেমেয়েদের সার্টিফিকেট দিচ্ছি। যখন কর্মসংস্থানের প্রয়োজন তখন তা দিতে পারছি না। এজন্যই বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন। আমাদের ইনস্টিটিউটগুলো সেই জায়গায় ভূমিকা রাখবে বলে আশা রাখি।

নেত্রকোনা ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নিয়ে মন্ত্রী বলেন, নেত্রকোনাকে একসময় ৬৪ তম জেলা হিসেবে বলা হতো। কিন্তু আজ আর সেই কথার ভিত্তি নেই। এই জেলা আরও এগিয়ে যাবে, ৬৪’র মধ্যে সেরা ১০ জেলার একটি হবে এই নেত্রকোনা।

তিনি আরও বলেন, নেত্রীর (শেখ হাসিনা) নামে জেলায় বিশ্ববিদ্যালয় হয়েছে এতে আমরা গর্বিত। এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে আপনার আমার সন্তানরা নিজের ক্লাস রুমে বসে বিশ্ববিখ্যাত মানুষের কথা শুনতে পারবে। এ বিশ্ববিদ্যালয়ে অস্ট্রেলিয়া, আমেরিকা থেকে এসে শিক্ষাদান করবেন শিক্ষকরা। দেশের এগারোটি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ল্যাব করা হয়েছে এর মধ্যে নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় একটি, উল্লেখ করেন মন্ত্রী।

মেধার দিক থেকে পিছিয়ে নেই নেত্রকোনা। এখানে হাওর-পাহাড় আর খোলা আকাশের নিচে মুক্ত বাতাসে বেড়ে ওঠে সবাই। আকাশের মতো তাদের মন অনেক বড়, তারা অনেক বেশি মেধাবী সুতরাং সেই মেধা কাজে লাগাতে হবে। মেধাবীরা হচ্ছে ডিজিটাল যুগের সবচেয়ে বড় হাতিয়ার।

এ সময় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, নেত্রকোনা-৫ (পূর্বধলা) আসনের সংসদ সদস্য (এমপি) ওয়ারেসাত হোসেন বেলাল (বীর প্রতীক), যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলাম, জেলা পুলিশ সুপার (এসপি) মো. আকবর আলী মুন্সি, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায় পৌর মেয়র নজরুল ইসলাম খান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) জন্য ৫০০ একর জমি কেনা হয়েছে। যার মূল্য ধরা হয়েছে ৩০৬ কোটি ৯৯ লাখ ১ হাজার ৫৫৩ টাকা। এর মধ্যে আজ আনুষ্ঠানিকভাবে জমির ১১ জন মালিককে ১ কোটি ৫৪ লাখ টাকার চেক দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।