ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

করোনা রোগীর চিকিৎসায় রোবট বানালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
করোনা রোগীর চিকিৎসায় রোবট বানালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয় রোবটটির উদ্ভাবক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থী

রাবি: করোনা রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে সারা বিশ্বেই নার্স, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের আক্রান্ত হওয়ার খবর মিলছে। অনেকে মারাও গেছেন। করোনাযুদ্ধে সেই সামনের সারির যোদ্ধাদের সাহায্যার্থে এবার রোবট বানিয়েছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। 

এ রোবটকে রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে। ভাইরাস সংক্রমিত কোনো ব্যাক্তির সংস্পর্শে না গিয়েও তাকে প্রয়োজনীয় দ্রব্যাদি যেমন ওষুধ, খাদ্য সরবারাহ করা যাবে।

এছাড়া চিকিৎসকের বিকল্প হিসেবে রোবটটি কাজ করতে সক্ষম বলে দাবি করেছেন এটির উদ্ভাবক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থী।  

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী শাকির আহমেদ শুভ, তানভীর আহমেদ সৌরভ, আবদুল্লাহ তামীম, খালিদ সাইফুল্লাহ এবং সোহানুর রহমান এর উদ্ভাবক।

রোবটটি তৈরীর প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন একই বিভাগের প্রভাষক গোলাম শাহরিয়ার। তিনি বাংলানিউজকে বলেন, রোবটের সঙ্গে একটি অ্যান্ড্রয়েড ফোন সংযুক্তিকরণের মাধ্যমে অনলাইন যোগাযোগ ও বিভিন্ন তথ্য আদান-প্রদান করা সম্ভব।  

এছাড়াও এতে সংযুক্ত ক্যামেরা ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিভিন্ন দ্রব্যাদি পরিবহন করা যাবে। বিশ্বের যেকোনো স্থানে বসে শুধুমাত্র একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ সম্ভব বলে জানান গোলাম শাহরিয়ার।

বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।