ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিসেম্বর পর্যন্ত আইসিটির এডিপি অগ্রগতি ২৩.৮৯ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
ডিসেম্বর পর্যন্ত আইসিটির এডিপি অগ্রগতি ২৩.৮৯ শতাংশ

ঢাকা: গেলো বছরের ডিসেম্বর পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বিভিন্ন প্রকল্পের ২৩ দশমিক ৮৯ শতাংশ বাস্তবায়ন হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে এসব প্রকল্প গৃহীত হয়।



সোমবার (৮ ফেব্রুয়ারি) আইসিটি বিভাগের চলতি বছরের জানুয়ারি মাসের এডিপি অগ্রগতি বিষয়ক এক সভা থেকে এই তথ্য জানা যায়।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনলাইনে এডিপি বাস্তবায়নে এই পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধানরা এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা অনলাইনে যুক্ত হন।

সভায় আইসিটি বিভাগের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন এবং জনবল নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, কানেক্টেড বাংলাদেশ শীর্ষক প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী প্রকল্প, কালিয়াকৈর হাইটেক-পার্ক সহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন প্রকল্প, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ অন্যান্য সব প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকগন নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন।

প্রতিমন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালকদেরকে প্রয়োজনীয় নির্দেশ দেন। এছাড়াও আইসিটি বিভাগের অধীন হাইটেক পার্কসহ প্রকল্পসমূহের শূন্যপদে জনবল নিয়োগের জন্য সংশ্লিষ্টদেরর নির্দেশ দেওয়া হয়।

সভায় জানানো হয়, প্রকল্পসমূহের ডিসেম্বর ২০২০ পর্যন্ত কাজের অগ্রগতি ২৩ দশমিক ৮৯ শতাংশ।  

প্রকল্প পরিচালকরা প্রকল্পসমূহের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

চলতি (২০২০-২১) অর্থবছরে আইসিটি বিভাগের অধীন কারিগরিসহ মোট ২৭টি প্রকল্পের জন্য এডিপিতে এক হাজার ৪১৪ কোটি ৭৯ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad