ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের জন্য আশির্বাদ: পলক

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের জন্য আশির্বাদ: পলক

ঢাকা: ‘বাংলাদেশের জন্য আশীর্বাদ’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। শুধু বঙ্গবন্ধুর দৌহিত্র কিংবা প্রধানমন্ত্রীর সুযোগ্য সন্তান হিসেবে নয়, সজীব ওয়াজেদ অর্ধশত বছরে সপ্রতিভায় উজ্জ্বল নক্ষত্রের পরিণত হয়েছেন।

 

মঙ্গলবার (২৭ জুলাই) জয়ের ৫১তম জন্মদিন উপলক্ষে ভার্চ্যুয়ালি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এ মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

প্রতিমন্ত্রী বলেন, সজীব ওয়াজেদকে বিগত ৫০ বছরের জীবনে সংকট ও সংগ্রামের মধ্য দিয়েই এগিয়ে যেতে হয়েছে। সব সংকট ও সংগ্রামকে জয় করে তার মেধা, সততা ও পরিশ্রম দিয়ে একের পর এক সব বাধা অতিক্রম করে আজকের এই অবস্থানে পৌঁছেছেন তিনি।  

‘সজীব ওয়াজেদ জয় ,সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি’ শীর্ষক এ আলোচনা সভায় পলক আরও বলেন, ৫০ বছরের মধ্যে একটি জাতিকে ডিজিটাল বাংলাদেশের মতো একটি রূপকল্প বাস্তবে রূপদান করেছেন। ১৭ কোটি মানুষের জীবনযাত্রার পরিবর্তন ও উন্নত, আধুনিক ও প্রযুক্তি নির্ভর অর্থনীতি উপহার দিয়েছেন। করোনা মহামারি মোকাবিলায় তার পরামর্শেই আমরা বিজনেস কন্টিউনিটি প্ল্যান প্রণয়ন করি। করোনার কারণে পৃথিবীর বিভিন্ন দেশের অর্থনীতি বিপর্যস্ত হলেও ডিজিটাল বাংলাদেশ নির্মাণের ফলে দেশের শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, লজিস্টিকস ,বিচারিক কার্যক্রম, ডিজিটাল গরুর হাটে কোরবানির গরু ক্রয় বিক্রয় এবং দেশের অর্থনীতিসহ প্রায় সব কিছু সচল রাখা সম্ভব হয়েছে।  

প্রতিমন্ত্রী বলেন, একজন ভিশনারি ও মেধাবী নেতা হিসেবে জয়ের জীবন দর্শনের মূলে রয়েছে সততা। জীবন ও কর্মের সব ক্ষেত্রেই সততার অনুশীলন করছেন বলেই তিনি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এতটা সফল।  প্রকৃতপক্ষে জয় বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের পথিকৃৎ ও সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি।  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচিালক পার্তপ্রতিম দেব, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক খাইরুল আমিন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবদুল মান্নান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবির, বাক্কোর সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ, আইসিটি বিভাগের এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এমএ হাকিম, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) আব্দুল ওয়াহেদ তমাল।  

পরে প্রতিমন্ত্রী ‘সজীব ওয়াজেদ জয়, সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছব ‘(http://www.agamirproticchobi.net) ডিজিটাল বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসএইচএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa