ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আইপি ৬প্লাস ভার্সন হবে ডিজিটাল রূপান্তরে গুরুত্বপূর্ণ সহায়ক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
আইপি ৬প্লাস ভার্সন হবে ডিজিটাল রূপান্তরে গুরুত্বপূর্ণ সহায়ক

ঢাকা: সম্প্রতি ’কনসোলিডেট ইলাস্টিক টার্গেট নেটওয়ার্ক, আনলকিং নিউ ডিজিটাল ভ্যালু’ প্রতিপাদ্যে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে এশিয়া প্যাসিফিক টার্গেট নেটওয়ার্ক সম্মেলন। হুয়াওয়ে আয়োজিত এই সম্মেলনে সরকারি বিভিন্ন সংস্থা, মান নির্ধারক প্রতিষ্ঠান, এন্টারপ্রাইজ, ক্যারিয়ার প্রতিষ্ঠান ও খাত সংশ্লিষ্ট ভেন্ডরদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

‘ইন্টারনেট প্রটোকল ৬ প্লাস ভার্সন (আইপিভি৬প্লাস)- এর সর্বশেষ ট্রেন্ড, মানের অগ্রগতি ও উদ্ভাবন ক্ষমতা নিয়ে আলোচনা করতে সম্মেলনে হুয়াওয়ে পিএলডিটি, টেলিকম ইন্দোনেশিয়া, গ্লোব এবং সিএমআই ইত্যাদি শীর্ষস্থানীয় আঞ্চলিক অপারেটরদের সাথে কাজ করেছে।

সম্মেলনে হুয়াওয়ে’র রাউটার প্রোডাক্ট লাইনের প্রেসিডেন্ট হ্যাঙ্ক চেন মূল বক্তব্যে বলেন, আইপিভি৬প্লাস সক্ষমতার ওপর ভিত্তি করে নির্মিত ইন্টেলিজেন্ট ক্লাউড নেটওয়ার্ক ব্যক্তি, এন্টারপ্রাইজ ও পরিবারের ডিজিটাল বিকাশকে উৎসাহিত করবে এবং ক্যারিয়ারগুলোর ব্যবসাকে সফল হতে সক্ষম করে তুলবে।

ডিজিটাল অর্থনীতির দ্রুত বিকাশের সাথে সাথে ক্যারিয়ারগুলোর আইসিটি অবকাঠামো ডিজিটালাইজেশনের মূল ভিত্তি হয়ে উঠছে। এশিয়া প্যাসিফিক অঞ্চলে আরও বেশি সংখ্যক এন্টারপ্রাইজ তাদের ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে এবং তাদের ক্লাউড ব্যয় বৃদ্ধির হার ৩৪ শতাংশ ছাড়িয়ে গেছে। ব্যক্তি পর্যায়ে ব্যবহারকারীদের নতুন প্রজন্মের মোবাইল নেটওয়ার্কগুলোতে স্থানান্তরের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। গত বছর গড় ডিওইউ বেড়েছে ৭০ শতাংশেরও বেশি। হোম ব্রডব্যান্ড সার্ভিস ও ব্যক্তিগত লাইন উভয়ই ইন্টারেক্টিভ করতে উন্নত হয়েছে। এইচডি ভিডিও ও রিমোট অফিসের মতো উচ্চমূল্যের সার্ভিসের ট্যাফিক বেড়েছে ১০ গুণ।

ক্যারিয়ার নেটওয়ার্কগুলোকে এন্টারপ্রাইজ ও কনজ্যুমার ব্যবহারকারীদের নিয়ে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। প্রচলিত নেটওয়ার্কগুলো ব্যবহারকারীদের ব্যপক চাহিদা পূরণে আল্ট্রা- ব্রডব্যান্ড বিবর্তন, পরিমার্জিত অপারেশন, রিঅ্যাক্টিভ ওঅ্যান্ডএম -এর মতো চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। এছাড়াও, উৎপাদন নেটওয়ার্কগুলোও ধীরগতির ক্লাউড নেটওয়ার্ক স্প্লিটিং ও প্রভিশনিং,  সার্ভিস এসএলএ অ্যাসুরেন্স ও ই-কমার্স ওঅ্যান্ডএমের মতো সমস্যার মুখোমুখি হবে। এ চ্যালেঞ্জগুলোকে কাটিয়ে তুলতে আরও রূপান্তরিত পরিবহন, অভিজ্ঞতা ও ইন্টেলিজেন্ট ওঅ্যান্ডএম ফিচারসমৃদ্ধ নতুন প্রজন্মের ক্লাউড নেটওয়ার্ক তৈরি করতে হবে। হুয়াওয়ে’র অল-সিনারিও সমন্বিত বেয়ারার সল্যুশন ও নেটইঞ্জিন সিরিজের রাউটারগুলোর মাধ্যমে ক্যারিয়ারগুলো এন্টারপ্রাইজ, ব্যক্তিগত ও হোম সার্ভিসকে উন্নত করতে পারবে।

এন্টারপ্রাইজ সার্ভিস: ক্যারিয়ারগুলোকে ইন্টেলিজেন্ট ক্লাউড নেটওয়ার্ক সক্ষমতার মাধ্যমে হাজার হাজার ইন্ডাস্ট্রির ডিজিটাল রূপান্তরে সক্ষম করতে সহায়তা করে। এর মধ্যে রয়েছে ওয়ান-হপ ক্লাউড অ্যাক্সেস, ওয়ান-নেটওয়ার্ক ওয়াইড কানেকশন, ওয়ান-ক্লিক ফাস্ট শিডিউলিং ও ওয়ান-ফাইবার মাল্টিপারপোস ট্রান্সপোর্ট।

ব্যক্তিগত সেবা: একটি আল্ট্রা-ব্রডব্যান্ড, সিম্পল ও ইন্টেলিজেন্ট মোবাইল নেটওয়ার্ক তৈরি করে। এর স্বয়ংক্রিয় স্থাপনা একটি একক বেস স্টেশনের অনলাইনে যাওয়ার সময়কে ৩০ মিনিট থেকে ৩ মিনিটে কমিয়ে আনে। ইন্টেলিজেন্ট ওএন্ডএম’এ ফল্ট রুট এর বিশুদ্ধতা বিশ্লেষণ ৯০ শতাংশ পর্যন্ত পৌঁছায়।

হোম সার্ভিস: ইন্টেলিজেন্ট হোম ব্রডব্যান্ড গেটওয়ে অভিজ্ঞতা-ভিত্তিক অপারেশন সক্ষম করে এবং ক্যারিয়ারগুলোকে নিম্নমানের সার্ভিস পয়েন্ট শনাক্ত করতে ও কেকিউআই উন্নত করতে সহায়তা করে।

নেটইঞ্জিন সিরিজের ইন্টেলিজেন্ট রাউটার পূর্ণ-সেবা প্ল্যাটফর্ম প্রদান করে। একত্রীকরণ, মেট্রো, ও ব্যাকবোন নেটওয়ার্কগুলো প্রতি বিটে পরিমিত বিদ্যুৎ খরচসহ ৪০০জিই আল্ট্রা-ব্রডব্যান্ড ক্ষমতা প্রদান করে লো-কার্বন আইপি নেটওয়ার্ক বাস্তবায়ন করে।

চেন তার আলোচনায় আইপি খাতের চলমান ব্যপক পরিবর্তনের বিষয়টিও তুলে ধরেন। এমন পরিস্থিতিতে ইন্ডাস্ট্রিতে আইপিভি৬প্লাস সক্ষমতা প্রয়োগে আরও সক্রিয় হতে হবে। একইসাথে, ক্যারিয়ারগুলোকে ক্লাউড নেটওয়ার্ক সক্ষমতা বৃদ্ধিতে ও ডিজিটাল সম্ভাবনাকে অনুপ্রাণিত করতে মোবাইল ব্যবহার, এন্টারপ্রাইজ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট শিক্ষা, ও স্মার্ট হোমে আইপিভি৬প্লাস খাতের ব্যাপক ব্যাবহারের মাধ্যমে এর বিকাশের বিষয়টি প্রচার করতে হবে।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa