ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ, পুরস্কার ৫০ লাখ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ, পুরস্কার ৫০ লাখ

ঢাকা: আইসিটি শিক্ষাকে জনপ্রিয় করতে শুরু হচ্ছে ‘আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ’। ২৮শে জুলাই উদ্বোধন হবে এর রেজিস্ট্রেশন কার্যক্রম।

একই দিনে উন্মোচিত হবে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটেও।

বুধবার (২৭ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে অলিম্পিয়াড কর্তৃপক্ষ। এছাড়া অলিম্পিয়াড উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট কমপ্লেক্সে তারুণ্য-নির্ভর বর্ণাঢ্য এক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই প্রতিযোগিতার সর্বমোট প্রাইজমানি ৫০ লাখ টাকা।

আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ-এর গভর্নিং বডির সদস্য মনির হোসেন জানান, প্রি-স্কুল থেকে বিশ্ববিদ্যালয় (৩৫ বছর বয়স) পর্যন্ত আইসিটি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে মোট ছয়টি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের মাঝে এটি অনুষ্ঠিত হবে।

গভর্নিং বডির আরেক সদস্য মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, চতুর্থ শিল্প-বিপ্লবে আমাদের শিক্ষার্থীদের সময়োপযোগী করার জন্য এই প্রতিযোগিতার আয়োজন। ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট ও হুইসেল-এর যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতাতে সারা দেশের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের কয়েক লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীরাও যাতে আইসিটির জ্ঞানে আলোকিত হতে পারে, সেই লক্ষ্যে দেশের প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে থাকবে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ-এর রেজিস্ট্রেশন বুথ। এই কার্যক্রমের সকল তথ্য ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। রেজিস্ট্রেশনের পর থেকে পাঁচ মাস পর্যন্ত শিক্ষার্থীরা দক্ষ মেন্টরদের মাধ্যমে নিজেদের আইসিটি বিষয়ে জানতে পারবেন।  

আইসিটি খাতে বিশ্বমানের জ্ঞানার্জনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা যাতে এগিয়ে থাকে সেই উদ্দেশ্যকে সামনে রেখেই আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ আয়োজিত হতে যাচ্ছে বলে জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এইচএমএস/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।