ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল ক্রম ব্রাউজারে যুক্ত হচ্ছে

ত্রিমাত্রিক ফ্যাশ

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, জুন ২৫, ২০১০

সার্চগুরু গুগল এর নতুন ক্রম ব্রাউজার তৈরির কাজ এ মুহূর্তে সম্পন্ন প্রায়। আগের তৈরি ক্রম ব্রাউজারের সঙ্গে যুক্ত হচ্ছে অ্যাডোবি সিস্টেমের ১০.১ সংস্করণের ফ্যাশ প্লেয়ার।

যা মোবাইল ও কমপিউটার আবহকে আরও উপভোগ্য করবে। গুগলের ক্রম ব্রাউজারে নতুন ফিচার আনায়নেও চলছে জোর প্রচেষ্টা। নতুন ফিচারের বৈশিষ্ট্যের মধ্যে প্ল্যাগ ইন সেরা। যার মাধ্যমে প্ল্যাগকেন্দ্রিক বিভিন্ন অবাঞ্চিত সমস্যা নিয়ন্ত্রনযোগ্য হবে।

২৪ জুন বৃহস্পতিবার নতুন ক্ষমতার ৫.০.৩৭৬.৮৬ সংস্করণের ক্রম ব্রাউজার উন্মোচিত হয়। গুগল ব্রাউজারের প্রধান সংস্করণে প্ল্যাগইন এর কাজ আরও সম্প্রসারিত হবে। উল্লেখ্য, আগের সংস্করণ শুধু উন্নয়কদের জন্য প্রকাশ করা হয়। তাছাড়া কিছু সমস্যার কারণে ক্রম ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়ে। ক্রমের নতুন সংস্করণে সমস্যাজনিত কাজ থেকে রক্ষার্থে যুক্ত হয়েছে পাঁচটি নিরাপত্তামূলক  বৈশিষ্ট্য। নতুন সংস্করণের আড়াআড়ি দিকে সমাধানমূলক স্ক্রিপ্ট যুক্ত করা হয়েছে। যা আগের সংস্করণেও ছিল। নতুন সংস্করণেও তা অবিচল রাখা হচ্ছে।

নব উদ্ভাবিত সফটওয়্যারের নির্মাতারা ফ্যাশের বিভিন্ন সমস্যা দুরীকরণে ফায়ারফক্স, মজিলা ব্রাউজারের নতুন সংস্করণ৩.৬.৪ উন্মুক্ত করেছে। তাছাড়া কমপিউটার মেমোরির আলাদা অংশে প্ল্যাগ থাকায় ক্ষতির সম্ভাবনা কম থাকবে। ফিচারটি শুধু উইন্ডোজ ও লিনাক্স এর ক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে ম্যাক অপারেটিং সিস্টেম এক্স এর মানোন্নয়নের কাজ চলছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০০ ঘণ্টা, জুন ২৫, ২০১০
এসজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।