ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন জুড়ে রুশ ক্ষেপণাস্ত্র ঝড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
ইউক্রেন জুড়ে রুশ ক্ষেপণাস্ত্র ঝড়

ইউক্রেনের বেশিরভাগ অংশে বিমান হামলার সতর্কতা ঘোষণা করা হয়েছে। আঞ্চলিক কর্তৃপক্ষ সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে বাসিন্দাদের সতর্ক করেছে।

সম্ভাব্য হামলার আশংকায় কিয়েভসহ বেশ কয়েকটি অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

ডিটিইকে ইলেক্ট্রিসিটি কোম্পানি বলেছে, রাজধানী কিয়েভ ও এর আশপাশের এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার ঝুঁকি রয়েছে। এ কারণে ওডেসা ও ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে জরুরিভিত্তিতে বিদ্যুৎ সরবরাহ শাটডাউন করা হয়েছে।

রাশিয়া ইউক্রেনে ‘৩০টিরও বেশি ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করেছে: কিয়েভ

এদিকে ইউক্রেন বলেছে, রাশিয়ান বাহিনী দেশ জুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৩০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। এই আক্রমণ ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার ওপর বাড়তি চাপ সৃষ্টি করেছে।

সামরিক মুখপাত্র ইউরি ইগনাট স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, আমরা ৩০টিরও বেশি ক্ষেপণাস্ত্র আশংকা করছি। এগুলো ইতোমধ্যে বিভিন্ন অঞ্চলে আঘাত হানতে শুরু করেছে। ক্ষেপণাস্ত্রগুলো ভূপাতিত করতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কাজ করছে।

এমন পরিস্থিতিতে রাজধানীতে একটি বিস্ফোরণের খবর পেয়েছেন কিয়েভের মেয়র। তিনি স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়কেন্দ্রে থাকার জন্য অনুরোধ করেছেন। শহরটিতে অবস্থান করা রয়টার্সের সাংবাদিকরাও একটি বিস্ফোরণের শব্দ শুনেছেন।

মেয়র ভিটালি ক্লিটসকো টেলিগ্রামে লিখেছেন, ‘কিয়েভে বিস্ফোরণ! আশ্রয়কেন্দ্রে থাকুন। ’

মাইকোলাইভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র দেখা গেছে: গভর্নর

মাইকোলাইভ অঞ্চলের ভূখণ্ডে দুটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র দেখা গেছে বলে জানিয়েছেন, সেখানকার গভর্নর ভিটালি কিম। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মিসাইলগুলো ইউক্রেনের ভূখণ্ডে উড়ছে। মাইকোলাইভ অঞ্চলের মধ্য দিয়ে উত্তর-পশ্চিম দিকে অন্তত দুইটি ক্ষেপণাস্ত্র গেছে। ’

এদিকে নতুন করে হামলা শুরু পর থেকে এখন পর্যন্ত ইরানের তৈরি ২৪টি রুশ ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির দক্ষিণে আজভ সাগর থেকে রাশিয়ান বাহিনীর উৎক্ষেপণ করা ইরানের তৈরি আক্রমণাত্মক ড্রোনের একটি ক্লাস্টার গুলি করে ভূপাতিত করেছে।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ‘এই হামলায় রাশিয়া ২৪টি শাহেদ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। এগুলোর সব ধ্বংস করা হয়েছে। ’

উল্লেখ্য, নানা নাটকীয়তার পর ইউক্রেনে ট্যাংক পাঠানোর সিদ্ধান্তে পৌঁছেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি। আর এই সিদ্ধান্ত ‘যুদ্ধক্ষেত্রে একটি গেম চেঞ্জার’ বলে আশা করছে কিয়েভ। পশ্চিমাদের এমন সিদ্ধান্তের পর ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করল রাশিয়া।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।