ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হারিয়ে যাওয়া তেজস্ক্রিয় ক্যাপসুল খুঁজছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
হারিয়ে যাওয়া তেজস্ক্রিয় ক্যাপসুল খুঁজছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে জরুরি এক তল্লাশি কার্যক্রম চলছে। তেজস্ক্রিয় উপাদানভর্তি একটি ক্যাপসুল হারানোর পর এই তল্লাশি শুরু হয়।

খবর বিবিসি।  

ক্যাপসুলটিতে অতি অল্প পরিমাণে তেজস্ক্রিয় ক্যাসিয়াম-১৩৭ রয়েছে। কেউ এতে স্পর্শ করলে মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন।  

নিউম্যান ও পার্থ শহরের মধ্যবর্তী মোটামুটি ১৪শ কিলোমিটার জায়গার কোথাও জানুয়ারির মাঝামাঝি সময়ে ক্যাপসুলটি হারিয়ে যায়।  

এটি দেখলে দূরে থাকতে বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।  

১০-১৬ জানুয়ারি সময়ে নিউম্যান শহরের উত্তরে পিলবারার খনি অঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় পার্থের মধ্যবর্তী স্থানে ট্রাকে পরিবহনের সময় তেজক্রিয় ক্যাপস্যুলটি হারিয়ে যায়। ক্যাসমিয়াম-১৩৭ তেজস্ক্রিয় পদার্থটি সাধারণত খনিতে ব্যবহৃত হয়।  

অগ্নি ও জরুরি সেবা বিভাগ (ডিএফইএস) বলেছে, এটি অস্ত্রধারী নয়। তবে এটি তেজস্ক্রিয় বিকিরণ ঘটাতে পারে। এতে ক্যান্সারের মতো দীর্ঘমেয়াদি ঝুঁকি রয়েছে।  

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলীয় প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও রেডিওলজিক্যাল কাউন্সিলের চেয়ার অ্যান্ড্রু রবার্টসন বলেন, এই পদার্থটি  গ্রহণযোগ্য মাত্রায় বিকিরণ ঘটায়।  

তিনি বলেন, না জেনে কেউ এটি তুলে নেয় কি না, সেটিই চিন্তার বিষয়। তারা হয়তো আকর্ষণীয় কিছু ভেবে এটি রেখে দিতে পারে, ঘরে বা গাড়িতে রেখে দিতে পারে কিংবা কাউকে দিয়ে দিতে পারে।  

হারিয়ে যাওয়া ক্যাপসুলটি বেশ ছোট। ক্ষুদ্র এই ক্যাপসুলের প্রস্থ ৬ মিলিমিটার ও উচ্চতা ৮ মিলিমিটার।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।