ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে মা-দুই সন্তানকে জীবিত উদ্ধার 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
২২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে মা-দুই সন্তানকে জীবিত উদ্ধার 

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ২২৮ ঘণ্টা পর দেশটির আন্তাকিয়া শহরের ধ্বংসস্তূপ থেকে এক মা ও দুই শিশুকে  জীবিত উদ্ধার করা হয়েছে।  

গেল ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে।

শেষ খবর পাওয়া পর্যন্ত দুই দেশে ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) আনাদুলু বার্তা সংস্থা জানিয়েছে, উদ্ধার হওয়া ওই মায়ের নাম ইলা। তার দুই সন্তান মেয়েসাম ও আলিকে একটি অ্যাপার্টমেন্টের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকারীরা টেনে তোলেন।  

এর আগে বুধবার সকালের দিকে ৭৪ বছর বয়সী এক নারী এবং ৪৬ বছর বয়সী আরেক নারীকে তুরস্কের কাহরামানমারাস থেকে উদ্ধার করা করা হয়।

তুরস্কে স্বেচ্ছাসেবকরা ত্রাণ কার্যক্রমের পাশাপাশি অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমে সহায়তা করছেন। তারা খাদ্য বিতরণের পাশাপাশি সাময়িক আশ্রয় নির্মাণ করছেন ।  

তুরস্কের কর্তৃপক্ষ বলছে, সেদেশে ৩৫ হাজার ৪১৮ জন নিহত হয়েছেন। সিরিয়া সরকার ও জাতিসংঘ বলছে, সে দেশে পাঁচ হাজার ৮০০ লোক নিহত হয়েছেন। উদ্ধারকারীরা এখনও জীবিতদের খুঁজে পাচ্ছেন।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, উত্তর-পশ্চিম সিরিয়া সবচেয়ে উদ্বেগের জায়গা। সেখানে মানবিক সাহায্য বিতরণে ধীরগতির কারণে ক্ষোভ জন্মাচ্ছে।

৫০ লাখ সিরিয়ান বাসিন্দার খাদ্য, আশ্রয় ও চিকিৎসার জন্য জাতিসংঘ ৩৯৭ মিলিয়ন ডলারের আবেদন জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।