ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদান থেকে কূটনীতিকদের সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
সুদান থেকে কূটনীতিকদের সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

সুদানের খার্তুম থেকে মার্কিন কূটনীতিক এবং তাদের পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। শনিবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তাদের সরিয়ে নিয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী খার্তুম থেকে মার্কিন সরকারের কর্মীদের বের করার জন্য একটি অভিযান পরিচালনা করেছে। খবর বিবিসি

এর আগে সুদানের আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) বলেছিল, রবিবার ভোরের মিশনে ছয়টি বিমান ব্যবহার করা হয়েছিল। সেগুলো বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করেছিল।

তবে এ বিষয়ে অনেক তথ্য এখনও অস্পষ্ট। কারণ সুদান থেকে ঠিক কতজন বিদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে তা নিশ্চিত করা হওয়া যায়নি।

তবে শনিবারের অভিযানের আগে, বিবিসির মার্কিন সহযোগী সিবিএস নিউজ প্রায় ৭০ জন সরকারি কর্মীকে সরিয়ে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে।

এদিকে বাইডেন নিশ্চিত করেছেন যে, খার্তুমে দূতাবাস এখন বন্ধ রয়েছে। তিনি বলেছেন, ‘আমরা সুদানে মার্কিন দূতাবাসে অস্থায়ীভাবে কার্যক্রম স্থগিত করছি। ’

তিনি দূতাবাসের কর্মীদের সাহস, পেশাদারিত্ব এবং অতুলনীয় দক্ষতার প্রশংসা করেছেন।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।