ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানে তুরস্কের উদ্ধারকারী বিমানে গুলি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
সুদানে তুরস্কের উদ্ধারকারী বিমানে গুলি

সুদানে চলমান সংঘাতের মধ্যে নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য অবতরণ করা তুরস্কের একটি বিমানকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়েছে। বিমানটিতে গুলি লাগলেও বড় ক্ষয়ক্ষতি হয়নি।

শুক্রবার (২৮ এপ্রিল) তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

প্রতিবেদন বলা হয়- আজ (শুক্রবার) তুরস্কের একটি বিমান সুদানের রাজধানী খার্তুমের বাইরে ওয়াদি সেয়িদিনা বিমানবন্দরে অবতরণের সময় সেটিকে লক্ষ্য করে এলোপাতাড়ি ছোড়া হয়। বিমানটিতে গুলি লাগায় এর জ্বালানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়, তবে বড় ক্ষয়ক্ষতি হয়নি। বিমানটি বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

কোন পক্ষ এ হামলা চালিয়েছে তা জানা যায়নি।

হামলার ঘটনায় আধাসামরিক বাহিনী আরএসএফকে দায়ী করেছে সুদানের সেনাবাহিনী। আরএসএফ সেনাবাহিনীর এ দাবি প্রত্যাখান করেছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বিমানে গুলিবর্ষণের খবর নিশ্চিত করেছে।

সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) আরও ৩ দিনের অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘের জোরালো কূটনৈতিক প্রচেষ্টার পর অস্ত্রবিরতির সময়সীমা বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, সুদানে প্রায় দুই সপ্তাহ ধরে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। এ সংঘাতের মধ্যে আটকা পড়া নিজ নিজ নাগরিক ও কূটনীতিকদের সরিয়ে নিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ