ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
রাশিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে পশ্চিমারা

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা রাশিয়ার বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

রোববার (২৫ জুন) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, রাশিয়ার বর্তমান বিশৃঙ্খল পরিস্থিতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের অন্যান্য পশ্চিমা মিত্ররা গভীর মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করছে।

এ বিষয়ে পেন্টাগন একটি বিবৃতি জারি করেছে। এতে বলা হয়েছে, প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন রাশিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করতে কানাডা, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড এবং যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে কয়েক ঘণ্টা কথা বলেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকায় মিত্র ও অংশীদারদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠ সমন্বয়ে থাকবে। ’

সেক্রেটারি অস্টিন আরও বলেছেন, তবে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন পরিবর্তন হবে না।

এদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার রাশিয়ার উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে সিনিয়র সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বলে তার কার্যালয় জানিয়েছে।

শনিবার ভোরে রোস্তভ-অন-ডন শহরে প্রবেশ করে ওয়াগনারের সৈন্যরা। তারা আঞ্চলিক সামরিক কমান্ড দখল করে নেয়। বিদ্রোহে দিনের বেশিরভাগ সময়, দক্ষিণ রাশিয়ান শহরটি ওয়াগনারের বিদ্রোহের কেন্দ্রে ছিল।

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া ওয়াগনার গ্রুপকে ভাড়ায় নিয়েছিল। অথচ সেই গ্রুপের প্রধান বিদ্রোহ ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।