ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত ভ্রমণে নাগরিকদের সতর্ক করল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
ভারত ভ্রমণে নাগরিকদের সতর্ক করল কানাডা

কানাডীয় শিখ নেতা হরদিপ সিং নিজ্জার হত্যার ঘটনায় ভারতের সঙ্গে উত্তেজনাময় পরিস্থিতির মধ্যেই  নিজ দেশের নাগরিকদের ‘ভারত ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা’ দিয়েছে কানাডা।  

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দুই দেশের উত্তেজনার মধ্যে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) নিজ দেশের নাগরিকদের ভারত ভ্রমণের ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কানাডা।

 

অবশ্য এই  সতর্কতার সঙ্গে শিখ নেতার হত্যার বিষয়টির সংশ্লিষ্টতা রয়েছে কিনা স্পষ্ট করা হয়নি।  

জম্মু ও কাশ্মীরকে স্পষ্টভাবে উল্লেখ করে সেই সতর্কবার্তায় লেখা হয়েছে, ‘জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। সেখানে সহিংস বিক্ষোভ, নাগরিক অস্থিরতা এবং সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের উচ্চ ঝুঁকি রয়েছে। জঙ্গি এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে হিংসাত্মক সংঘর্ষ নিয়মিত ঘটে। নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সন্ত্রাসী হামলায় বেসামরিক লোকদের হতাহত হয়েছে। পরবর্তী আক্রমণ যে কোনো সময় ঘটতে পারে। আপনি ভুল সময়ে ভুল জায়গায় নিজেকে খুঁজে পেতে পারেন। ’

উত্তর-পূর্বের বিষয়ে সতর্কতায় বলা হয়েছে, ‘অনেক চরমপন্থী এবং বিদ্রোহী গোষ্ঠী উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম এবং মণিপুরে সক্রিয় রয়েছে। তারা নিয়মিত স্থানীয় সরকার এবং নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে সংঘর্ষ ঘটায়। এবং তাদের কার্যকলাপে অর্থায়নের জন্য বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড করতে পারে। রাজ্যে জাতিগত উত্তেজনাও হতে পারে। ’ 

কানাডা অবশ্য তাদের নাগরিকদের ভ্রমণ সতর্কতা প্রায়ই দিয়ে থাকে।  

এর আগেও কানাডিয়ান নাগরিকদের আসাম ও সহিংসতা-বিধ্বস্ত মণিপুরসহ জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্বে ভ্রমণে সতর্ক করেছিল সে দেশের সরকার।

শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজার হত্যা ঘটনায় ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা বাড়ছেই।  
ইতোমধ্যে এ হত্যাকাণ্ডের জন্য ভারত সরকারের সরাসরি সম্পৃক্ততা থাকার অভিযোগ এনেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।  

তবে কানাডা প্রেসিডেন্ট ট্রুডো দুই দেশের সম্পর্কে কোনো উত্তেজনা বাড়াতে চাইছেন না।  

মঙ্গলবার সাংবাদিকদের তিনি বলেছিলেন, আমি ভারতকে উসকানি দিতে বা উত্তেজনা বাড়াতে চাইছি না। আমরা চাইছি, বিচ্ছিন্নতাবাদী হত্যাকাণ্ডকে নয়াদিল্লি ‘অত্যন্ত গুরুত্ব সহকারে’ বিবেচনা করুক এবং কানাডাকে সহায়তা করুক।

এদিকে, হরদিপ সিং হত্যাকাণ্ডে মি. ট্রুডোর দাবি প্রত্যাখ্যান করেছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘কানাডায় যে কোনো সহিংসতার সঙ্গে ভারত সরকারের জড়িত থাকার অভিযোগ অযৌক্তিক এবং উদ্দেশ্যপ্রণোদিত।  

প্রসঙ্গত, চলতি বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে খুন হন দেশটির ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হরদিপ সিং নিজ্জার।  তিনি ভারতের পাঞ্জাবে শিখদের স্বাধীন রাষ্ট্র খালিস্তানের সমর্থনে প্রকাশ্যে প্রচার-প্রচারণা চালাতেন। ভারত আগে হরদিপকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।