ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইকুয়েডরের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
ইকুয়েডরের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া

পেশায় ব্যবসায়ী ৩৫ বছর বয়সী ড্যানিয়েল নোবোয়া ইকুয়েডরের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হতে চলেছেন। খবর বিবিসি।

রোববারের নির্বাচনে ৫২ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে জিতেছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুইসা গঞ্জালেস পেয়েছেন ৪৭ দশমিক ৭ শতাংশ ভোট। পরাজয় মেনে নিয়ে জয়ী নোবোয়াকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যাকশন পার্টির ড্যানিয়েল নোবোয়া আলভারো নোবোয়ার পুত্র। তিনি পাঁচবার প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন।

এই নির্বাচনে জিতে প্রেসিডেন্ট হওয়া ড্যানিয়েলের মেয়াদ হবে মাত্র ১৭ মাস। ২০২৫ সালের মে পর্যন্ত তিনি এই পদে থাকবেন। পরে ২০২৫-২৯ মেয়াদে থাকতে চাইলে তাকে আবার নির্বাচনে লড়তে হবে।  

দ্বিতীয় দফা ভোটে জিতে নোবোয়া সাংবাদিকদের বলেন, কাল থেকে আমরা নতুন ইকুয়েডরের জন্য কাজ শুরু করব। সহিংসতা, দুর্নীতি ও ঘৃণায় গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত একটি দেশ পুনর্গঠনের জন্য আমরা কাজ শুরু করব।

গত কয়েক বছর ধরে ইকুয়েডরে গ্যাং সহিংসতা বেড়েছে। গেল আগস্টে দেশটিতে প্রেসিডেন্ট প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিও অপরাধী চক্রের গুলিতে নিহত হন। একজন সাংবাদিক হিসেবে তিনি দুর্নীতির বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিলেন।  

ইউকুয়েডরে সহিংস অপরাধও নাটকীয়ভাবে বেড়েছে এবং দেশটি বিশ্বের শীর্ষ দুই কোকেন উৎপাদক কলম্বিয়া ও পেরুর মধ্যে অবস্থানের কারণে মাদকচক্রের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।