ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমাদের ‘দ্বিচারিতা’ নিয়ে সমালোচনা জর্ডানের রানির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
পশ্চিমাদের ‘দ্বিচারিতা’ নিয়ে সমালোচনা জর্ডানের রানির

গাজায় ইসরায়েলি হামলায় বেসামরিকদের নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানাতে ব্যর্থ হওয়া নিয়ে পশ্চিমা নেতাদের ওপর দ্বিচারিতার অভিযোগ তুললেন জর্ডানের রানি রানিয়া। সিএনএনের সাংবাদিক ক্রিস্টিয়ান আমানপুরকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ তোলেন।

 

রানিয়া বলেন, গাজায় চলমান বিপর্যয় নিয়ে পশ্চিমা বিশ্বের প্রতিক্রিয়া দেখে জর্ডানসহ পুরো মধ্যপ্রাচ্যের মানুষ হতবাক ও হতাশ। গত কয়েক সপ্তাহে আমরা বিশ্বে একটি প্রকট দ্বিচারিতা দেখেছি।

তিনি সিএনএনকে বলেন, ৭ অক্টোবরের ঘটনার পর বিশ্ব তাৎক্ষণিক ও দ্ব্যর্থহীনভাবে ইসরায়েল ও দেশটির আত্মরক্ষার অধিকারের পক্ষে দাঁড়াল এবং যে হামলা ঘটেছিল, তার নিন্দা জানাল...তবে আমরা গত কয়েক সপ্তাহ ধরে কী দেখছি, আমরা দেখছি বিশ্বের নীরবতা।

৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে যায় হামাস। জবাবে ইসরায়েল হামলার পাশাপাশি গাজা অবরুদ্ধ করে। আর ইসরায়েলি হামলায় গাজায় নিহত হয়েছেন সাড়ে পাঁচ হাজারের বেশি ফিলিস্তিনি।  

রানিয়া বলেন, আধুনিক ইতিহাসে প্রথম মানুষ এমন দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছে আর বিশ্ব যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে না। আমাদের বলা হচ্ছে যে, বন্দুকের মুখে একটি পরিবারকে, একটি পুরো পরিবারকে হত্যা করা ভুল। কিন্তু বোমা মেরে তাদের (গাজাবাসী) হত্যা করা কি ঠিক? এখানে দ্বিচারিতা রয়েছে। আরব বিশ্বের জন্য এটি দুঃখজনক।  

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।