ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিল হামাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিল হামাস

গাজায় যুদ্ধবিরতির মধ্যে ১৩ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। যারা প্রায় সাত সপ্তাহ ধরে গাজা উপত্যকায় বন্দি ছিলেন।

খবর এপির

এসব জিম্মিকে আন্তর্জাতিক সংস্থা রেডক্রসের হাতে তুলে দিয়েছেন হামাসযোদ্ধারা। মুক্তি পাওয়া সবাই নারী ও শিশু।

হামাসের দুটি সূত্রের বরাতে এএফপি বলছে, মিশর হয়ে ইসরায়েলে ফেরার জন্য রেড ক্রসের কাছে জিম্মিদের হস্তান্তর করেছে হামাস।  

সূত্রটি বলছে, শুক্রবার (২৪ নভেম্বর) জিম্মিদের রেডক্রসের কাছে হস্তান্তর করা হয়। যারা তাদের মিশরীয়দের কাছে নিয়ে যাবে রাফাহ ক্রসিংয়ে। এজন্য তাদের মিশরীয় পক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে তাদের গ্রহণ করবে ইসরায়েলি কর্মকর্তারা।  

যুদ্ধ বিরতির চুক্তির অধীনে এটি জিম্মিদের প্রথম দল মুক্তি পেল বলে জানিয়েছে হামাসের সামরিক শাখার একটি সূত্র।

একই তথ্য নিশ্চিত করে টাইমস অব ইসরায়েলকে এক ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, মুক্তি পাওয়া জিম্মিদের অ্যাম্বুলেন্সে করে গাজার খান ইউনিস থেকে রাফাহ সীমান্ত ক্রসিংয়ে নিয়ে আসা হচ্ছে।

এদিকে থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন নিশ্চিত করেছেন , ১২ জন থাই নাগরিককেও মুক্তি দিয়েছে হামাস।  

একটি টুইটে তিনি বলেছেন, একজন ইসরায়েলি কর্মকর্তা নিশ্চিত করেছেন যে ১২ জন থাই জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছে। তারা গাজা ছেড়ে ইসরায়েলের একটি হাসপাতালে যাচ্ছেন।  

শুক্রবার (২৪ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। এই যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, চারদিনে ৫০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেবে হামাস। বিরতির প্রথমদিন মুক্তি পাবেন ১৩ জন। চুক্তির শর্ত মেনে, ১৩ ইসরায়েলিকে ছেড়ে দিয়েছে এ সশস্ত্র গোষ্ঠী।  

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর অতর্কিত হামলা চালিয়ে প্রায় ১৪০০ ইসরায়েলিকে হত্যা করে হামাস এবং ২৪০ জনের বেশি ইসরায়েলিকে গাজায় ধরে নিয়ে জিম্মি করে।  

পাল্টা জবাবে ইসরায়েলি বাহিনী গাজায় নির্বিচারে বোমা বর্ষণ করে হত্যাযজ্ঞ চালায়। এতে এখন পর্যন্ত ১৪ হাজার ৮০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধবিরতি শুরু হয়।

মানবতার দিক বিবেচনা করে তাদের মধ্যে দুই ধাপে ৪ জনকে মুক্তি দিয়েছিল হামাস। এখন মুক্তি দেওয়া হলো আরও ১৩ জনকে। আগামী তিনদিনে হামাসের কাছ থেকে ছাড়া পাবেন আরও ৩৭ ইসরায়েলি।

এছাড়া চুক্তি অনুযায়ী, যুদ্ধবিরতির চারদিনে ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে। তাদের মধ্যে ইতোমধ্যে ৩৯ জনকে কারাগার থেকে বের করে নিয়ে আসা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।