ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগ গেইনগব মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
নামিবিয়ার প্রেসিডেন্ট হেগ গেইনগব মারা গেছেন

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগ গেইনগব রোববার ভোরে রাজধানী উইন্ডহোকের একটি হাসপাতালে মারা গেছেন। দেশটির প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তার বয়স হয়েছিল ৮২ বছর।

২০১৪ সালে তিনি প্রথম নামিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। গেইনগব নামিবিয়ার দীর্ঘতম প্রধানমন্ত্রী এবং তৃতীয় প্রেসিডেন্ট ছিলেন।

নামিবিয়ায় বছরের শেষের দিকে প্রেসিডেন্ট ও জাতীয় পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গেইনগব তার দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। জানুয়ারিতে তিনি ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন বলে প্রকাশ করেছিলেন।

গেইনগবের অফিস তখন জানায়, জানুয়ারিতে একটি নিয়মিত মেডিকেল চেকআপের পর গেইনগবের ক্যানসার ধরা পড়ে।

দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নাঙ্গোলো এমবুম্বার রোববার এক বিবৃতিতে বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে আমি আপনাদের জানাচ্ছি নামিবিয়ার প্রেসিডেন্ট আমাদের প্রিয় ডা. হেগ গেইনগব আজ মারা গেছেন। মৃত্যুকালে তার পাশে তার প্রিয় স্ত্রী মাদাম মনিকা জিঙ্গোস এবং তার সন্তানরা ছিলেন।

এমবুম্বা বিবৃতিতে আরও বলেন, নামিবিয়ান জাতি জনগণের একজন বিশিষ্ট সেবক, একজন মুক্তি সংগ্রামের আইকন, আমাদের সংবিধানের প্রধান স্থপতি এবং নামিবিয়ার এক স্তম্ভকে হারিয়েছে।  

২০১৩ সালে গেইনগবের মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল। ২০২৩ সালে তিনি প্রতিবেশী দেশ দক্ষিণ আফ্রিকায় হার্টের অপারেশন করিয়েছিলেন।  মৃত্যুর আগ পর্যন্ত তিনি উইন্ডহোকের লেডি পোহাম্বা হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

১৯৪১ সালে উত্তর নামিবিয়ার একটি গ্রামে জন্মগ্রহণ করা গেইনগব ওভাম্বো জাতিগোষ্ঠীর বাইরে দেশটির প্রথম প্রেসিডেন্ট ছিলেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।